ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জামায়াত-শিবিরের ১১ নেতাকর্মীর বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
জামায়াত-শিবিরের ১১ নেতাকর্মীর বিচার শুরু

ঢাকা: রাজধানীর আশুলিয়া থানায় দায়ের করা বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরের ১১ নেতাকর্মীর বিচার শুরু হয়েছে।

রোববার (২৮ আগস্ট) ঢাকার ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জীনাত সুলতানা আসামিদের বিরুদ্ধে চার্জগঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন।

একইসঙ্গে আগামী ২৭ নভেম্বর এই মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত।

বিচার শুরু হওয়া ১১ আসামি হলেন- আব্দুল বারেক মৃধা, রশিদ সরকার ওরফে মোতালেব মওলানা, খালেক মেম্বার, হাফেজ মো. ওমর ফারুক, হাবিবুর রহমান, আবু সাঈদ, হাবিবুর রহমান-২, আবুল হোসেন মুন্সী, আব্দুল লতিফ তরফদার ও আব্দুল রহমান।

অব্যাহতি পাওয়া আসামিদের মধ্যে রয়েছেন- ডা. আসাদ উল্লাহ আহমেদ, হাজী সাহাজ উদ্দিন, মোকলেছুর রহমান, শাহজাহান মিয়া, আলী হোসেন প্রমুখ।

এদিন জামিনে থাকা আসামিরা আদালতে হাজির হন। তাদের পক্ষে আইনজীবীরা অব্যাহতি চেয়ে শুনানি করেন। রাষ্ট্রপক্ষ থেকে অব্যাহতির আবেদনের বিরোধিতা করে আসামিদের বিরুদ্ধে চার্জগঠনের প্রার্থনা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত ১১ আসামির বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দিয়ে ২৫ জনকে অব্যাহতি দেন।

আসামিপক্ষের আইনজীবী মোবিনুল ইসলাম এ সব তথ্য জানান।

জানা যায়, ২০১৭ সালের ১১ অক্টোবর মাগরিবের নামাজের পর জায়ামাত-শিবিরের নেতাকর্মীরা ১২ অক্টোবর হরতালের সমর্থনে আশুলিয়া থানাধীন জামগড়াস্থ আব্বাসিয়া মসজিদের পাশে নাশকতা সৃষ্টির পরিকল্পনা করেন। তারা পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেন।

এ ঘটনায় পরদিন ১২ অক্টোবর আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) মশিউর রহমান নয়ন মামলাটি দায়ের করেন। এ মামলা তদন্ত করে ২০১৮ সালের ২৩ নভেম্বর ৩৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক মোহাম্মদ জিয়াউল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।