ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ডিজিটাল মামলায় জবি ছাত্রী কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ডিজিটাল মামলায় জবি ছাত্রী কারাগারে

ঢাকা: ফেসবুক লাইভে সরকারবিরোধী বক্তব্য প্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।  

রোববার (২৮ আগস্ট) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

নিউমার্কেট থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এদিন তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। অপরদিকে আসামিপক্ষে জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে বিচারক জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের পেশকার শামীম আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।  

২০২০ সালের ১১ অক্টোবর নিউমার্কেট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দুইজনকে আসামি করে মামলা দায়ের করেন পুলিশের উপ-পরিদর্শক  (এসআই) খাইরুল ইসলাম। এ মামলার আরেক আসামি হলেন লাইভের আলোচক মেজর (অব.) দেলোয়ার হোসেন। মামলাটি তদন্ত করে ২০২২ সালের ১৬ মে আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশ পরিদর্শক মাজহারুল ইসলাম। গত ৭ জুলাই আদালত এ চার্জশিট গ্রহণ করে আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

সেই পরোয়ানা মূলে শনিবার (২৭ অক্টোবর) রাতে খাদিজাতুল কুবরাকে মিরপুর থেকে গ্রেফতার করা হয়। খাদিজাতুল কুবরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৯-২০২০ বর্ষের শিক্ষার্থী। লাইভের সঞ্চালক খাদিজাতুল কুবরা গ্রেফতার হলেও আলোচক দেলোয়ার পলাতক রয়েছেন।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।