ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

গৃহকর্মীদের সুরক্ষায় যথাযথ নীতিমালা প্রণয়নে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
গৃহকর্মীদের সুরক্ষায় যথাযথ নীতিমালা প্রণয়নে রুল

ঢাকা: গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করতে যথাযথ নীতিমালা প্রণয়নে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (২৮ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, শ্রম সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। সঙ্গে ছিলেন আইনজীবী কাজী মারুফুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দু্ল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আইনজীবী কাজী মারুফুল আলম বলেন, গৃহকর্মীদের নিয়ে ২০১৫ সালে একটি সুরক্ষা ও কল্যাণ নীতিমালা করা হয়েছিল। কিন্তু তা অসম্পূর্ণ। ওই নীতিমালায় এটা বলা নেই যে, গৃহকর্মী কাজ করতে গিয়ে যদি আঘাতপ্রাপ্ত হন তাহলে তার ক্ষতিপূরণ কে দেবে। কোথায় গিয়ে পাবেন। এখন তিনি যদি শ্রমিক হতেন তাহলে শ্রম আদালতে যেতে পারতেন।

এ আইনজীবী আরও বলেন, নীতিমালায় বলা আছে, আপনি ক্ষতিপূরণ পাবেন। কিন্তু কত পাবেন, কোথায় পাবেন, কীভাবে পাবেন তা বলা নেই। এটা অসম্পূর্ণ। সেখানে বলা আছে, গৃহকর্মীদের ছুটিছাটা থাকবে কিন্তু তা কত দিন থাকবে, না দিলে কোথায় যাবেন, তার কিছুই বলা নেই।  

এ অস্পষ্টতা দূর করে যথাযথ নীতিমালা প্রণয়নের জন্য আইন মন্ত্রণালয় ও শ্রম মন্ত্রণালয়কে একটা চিঠি দেওয়া হয়। কিন্তু তারা কোনো ব্যবস্থা না নেওয়ায় গত ১৮ আগস্ট সুপ্রিম কোর্টের আইনজীবী জাহান আরা হক এবং আইন ও উন্নয়ন ফাউন্ডেশনের পক্ষে রিট দায়ের করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।