ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

আইন ও আদালত

মহিউদ্দিন রনি এবার হাইকোর্টে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
মহিউদ্দিন রনি এবার হাইকোর্টে

ঢাকা: সারাদেশে রেলক্রসিংয়ে দুর্ঘটনার বিচারিক তদন্ত এবং চট্টগ্রাম ও গোপালগঞ্জে রেলক্রসিংয়ে দুর্ঘটনায় হতাহতদের পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে কমলাপুরে আন্দোলনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন হাওলাদার রনি এ রিট করেন।

এ রিটে এসব দুর্ঘটনা আপিল বিভাগের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে।

বুধবার (৩ আগস্ট) এ তথ্য জানিয়েছেন রনির আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল।

তিনি জানান, আবেদনটি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চে উপস্থাপন করেছিলোম। ওই বেঞ্চের একজন বিচারপতি রিটটি শুনতে অপারগতা প্রকাশ করেছেন। তাই আরেকটি বেঞ্চে রিট উপস্থ্পন করবো।

গত ২১ জুলাই রাতে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার মহেশপুর ইউনিয়নে কাঠামদরবস্ত (কাগদী) রেল ক্রসিংয়ে ট্রেনে কাটা পড়ে পাঁচ নির্মাণ শ্রমিক নিহত হয়। এ ঘটনায় আরও তিনজন আহত হয়।

এর কয়েকদিনপর গত ২৯ জুলাই মীরসরাইয়ের বড়তাকিয়ায় এলাকায় রেলক্রসিংয়ে মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় ১১ জনের মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় ৭ জনকে ভর্তি করা হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে।

গত ৭ জুলাই থেকে রেলওয়ের অব্যবস্থাপনা ও দুর্নীতি নিয়ে ৬ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি৷ 

প্রথমে এককভাবে করলেও পরবর্তীতে তার এ আন্দোলন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। এ নিয়ে আলোড়ন তৈরি হয় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেও। নানা নাটকীয়তার মধ্যে অবশেষে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকতাদের আশ্বাসে চলমান আন্দোলন ২৫ জুলাই স্থগিত করেন মহিউদ্দিন রনি।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২/আপডেট: ১৬৩০ ঘণ্টা
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa