ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পলাতক এস এম তারেককে ধরতে রেড নোটিশ জারির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
পলাতক এস এম তারেককে ধরতে রেড নোটিশ জারির নির্দেশ

ঢাকা: মোবাইল ফোন নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের ৯ কোটি ৭৪ লাখ টাকা আত্মসাতের মামলায় ৫ বছরের দণ্ডিত প্রতিষ্ঠানটির সাবেক সহকারী ব্যবস্থাপক (সিস্টেম অপারেশন) এস এম তারেক রহমানকে ধরতে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারির পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ মামলায় এক আসামির খালাসের বিরুদ্ধে দুদকের করা আবেদনের শুনানিতে রোববার (২৪ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক। খালাসপ্রাপ্ত ওই আসামির পক্ষে ছিলেন আইনজীবী মো. নুরুল আলম।

জানা যায়, আসামিরা টেলিটকে থাকাকালে ২০১০ সালের অক্টোবর থেকে ২০১১ সালের জুন পর্যন্ত টেলিটকের সিমকে ম্যানিপুলেট করে মিনিট বিক্রি করে ৯ দশমিক ৭৪ কোটি টাকা পরস্পর যোগসাজশে আত্মসাৎ করেন।

এই বিষয়ে কোম্পানি সেক্রেটারি মাহবুবুর রহমান বাদী হয়ে ২০১১ সালের ১২ অক্টোবর গুলশান থানায় মামলা দায়ের করেন। বিচার শেষে ২০১৯ সালের ৬ মে ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আসামি এস এম তারেক রহমানকে ৫ বছর সাজা ও তিন কোটি টাকা জরিমানা এবং ও সাবেক সহকারী ব্যবস্থাপক (মার্কেট ডেভেলপমেন্ট) মো. সাবিবুর রহমানকে ১ বছর ও ১ কোটি টাকা জরিমানা করেন। অপর আসামি আবুল কালামকে খালাস দেন।

এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, এই খালাসের বিরুদ্ধে দুদক আপিল করে। পাশাপাশি দণ্ডিত সাবিবুরও আপিল করেন। ওই আপিল শুনানিতে বিষয়টি উঠে আসর পর কানাডায় পলাতক এস এম তারেক রহমানকে ধরতে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র সচিব ও আইজিপিকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে আগামী ১৬ অক্টোবর এই বিষয়ে কোর্টকে হলফনামা আকারে জানাতে বলেছেন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।