ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

রনির ৬ দফা বাস্তবায়নে রেলের কমিটি গঠনের সিদ্ধান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
রনির ৬ দফা বাস্তবায়নে রেলের কমিটি গঠনের সিদ্ধান্ত

ঢাকা: রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ দফা দাবি বাস্তবায়নে সুপারিশের জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। ওই কমিটি গঠনের পর তাদের সুপারিশসহ প্রতিবেদন সাত দিনের মধ্যে পাঠাতে রেলওয়ের দুই জিএমকে বলা হয়েছে।

২০ জুলাই রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব) এবং মহাব্যবস্থাপকের (পশ্চিম) প্রতি রেলওয়ে মহাপরিচালকের কার্যালয় থেকে ওই নির্দেশনা দেওয়া হয়।

এ নির্দেশনার অনুলিপি বৃহস্পতিবার (২১ জুলাই)  আদালতে অবহিত করেছে রাষ্ট্রপক্ষ।     

‘বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা দূরীকরণের ছয় দফা দাবিসহ স্মারকলিপি প্রদান প্রসঙ্গে’ শীর্ষক ওই নির্দেশনায় বলা হয়, ‘উপর্যুক্ত বিষয়ে মহিউদ্দিন রনি, শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত স্মারকলিপি এতদসঙ্গে প্রেরণ করা হলো। স্মারকলিপিতে বর্ণিত দাবিসমূহ বাস্তবায়নে কমিটি গঠন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গঠিত কমিটির সুপারিশসহ একটি প্রতিবেদন ০৭ (সাত) দিনের মধ্যে অত্র দপ্তরে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ’

রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে ৬ দফা দাবি নিয়ে গত ৭ জুলাই থেকে একক অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তিনি ঢাবির শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থী।

তার ৬ দফা দাবিগুলো হল- সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে অথবা সহজকে বয়কট; টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সর্ব সাধারণের সমান সুযোগ সুবিধা নিশ্চিতকরণ; ট্রেনের জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা; ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ; ট্রেনের সিট সংখ্যা বা ট্রেনের সংখ্যা বাড়ানো; একই সঙ্গে সঠিক সেবার মান ও তথ্যের জবাবদিহিতা নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন।

এ বিষয়টি নজরে নিয়ে রনির আন্দোলনের বিষয়ে বুধবার খোঁজ নিতে বলেন হাইকোর্ট। সে অনুসারে বৃহস্পতিবার আদালতে উপস্থিত ছিলেন রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন্স) এ এম সালাউদ্দিন, পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খান এবং সহজডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. জুবায়ের হোসেন ।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এদিকে বুধবার (২০ জুলাই) ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে অভিযোগকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনির উপস্থিতিতে শুনানি শেষে সহজডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
ইএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa