ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

জামিন পেলেন বিএনপিপন্থি ৬ আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
জামিন পেলেন বিএনপিপন্থি ৬ আইনজীবী

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক (২০২২-২৩) পদের ফল ঘোষণাকে কেন্দ্র করে আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনায় হওয়া হত্যাচেষ্টা মামলায় জামিন পেয়েছেন বিএনপি সমর্থিত ৬ আইনজীবী।  

মঙ্গলবার (০৫ জুলাই) ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ তাদের জামিন মঞ্জুর করেন।

এই মামলায় গত ৩০ মে তাদেরকে আগাম জামিন দেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ।  

সেই জামিনের মেয়াদ শেষে মঙ্গলবার তারা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।  

আদালত সেই আবেদন মঞ্জুর করে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তাদের জামিন দেন। একইসঙ্গে সিএমএম আদালত থেকে নথি তলব পূর্বক ওইদিন শুনানির পরবর্তী দিন ধার্য করেন আদালত।  

ঢাকার মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল এ তথ্য জানান।  

জামিন পাওয়া আইনজীবীরা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট গাজী মো. কামরুল ইসলাম সজল, একই ইউনিটের সহ-সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, বিশেষ সম্পাদক নূরে আলম সিদ্দিকী সোহাগ, সহ-দফতর সম্পাদক মু. কাইয়ুম, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সাগর হোসেন ও সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী সদস্য ও আইনজীবী ফোরামের সদস্য কামরুল ইসলাম।

গত ১৮ মে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক পদ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় বিএনপিপন্থি ছয় আইনজীবীর বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ এনে শাহবাগ থানায় সুপ্রিম কোর্ট বারের প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। গণনা করা হয় পরদিন ১৭ মার্চ। নির্বাচনে ভোট গণনায় বিএনপি সমর্থিত প্যানেল থেকে সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল, কোষাধ্যক্ষ, সহ-সম্পাদক দুজন এবং চারজন সদস্যসহ মোট আটটি পদে এগিয়ে থাকে।

অপরদিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত প্যানেল থেকে সভাপতি, দুটি সহ-সভাপতি এবং তিনজন সদস্যসহ মোট ছয়টি পদে এগিয়ে থাকে। এরপর পুনঃগণনায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আব্দুন নূর দুলালকে নির্বাচিত ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।