ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বাগমারায় কৃষক হত্যায় আসামির দণ্ড কমে যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
বাগমারায় কৃষক হত্যায় আসামির দণ্ড কমে যাবজ্জীবন

ঢাকা: রাজশাহীর বাগমারা উপজেলার কোনোবাড়ি উত্তরপাড়া গ্রামের এক কৃষক হত্যা মামলায় আসামি আবু হানিফ প্রামাণিককে বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

ডেথ রেফারেন্স, জেল আপিল ও আপিলের শুনানি শেষে বুধবার (২৩ মার্চ) রায় দেন বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি মোহাম্মদ আলীর অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আসামি পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম।

পরে আইনজীবী অজি উল্লাহ বলেন, এ ঘটনার সময় আসামির বয়স ছিল ২৮ বছর। গত ৬ বছর ধরে আসামি কনডেম সেলে আছেন। এছাড়া ঘটনার আগে তার কোনো অপরাধের রেকর্ড ছিল না। এ বিষয় বিবেচনায় তার মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

২০১৫ সালের ২০ এপ্রিল সকাল ৮টার দিকে কোদাল দিয়ে বাড়ির পাশের পুকুর পাড়ে মাটি কাটছিলেন কৃষক আকাবর আলী। এ সময় পূর্ব-শত্রুতার জের ধরে কথা কাটাকাটির একপর্যায়ে ‍মকবুল হোসেনের ছেলে আবু হানিফ প্রামাণিক তার ঘাড়ের ডান পাশে কোদাল দিয়ে কোপ মারেন।  এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় ওই দিন বিকেলে নিহতের ছেলে রাকিবুল ইসলাম বাদী হয়ে বাগমারা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশ আবু হানিফকে গ্রেফতার করে।  তদন্ত শেষে ২০১৫ সালের ১৮ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।  

মামলার বিচার শেষে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর রাজশাহীর বিভাগীয় স্পেশাল জজ ও বিশেষ দায়রা জজ আদালতের-(২) বিচারক জাকিয়া পারভিন রায় ঘোষণা করেন।

রায়ে আবু হানিফ প্রামানিককে মৃত্যুদণ্ড দেন। পরে নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামি জেল আপিল ও আপিল করেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।