ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

যৌন হয়রানির অভিযোগ নিতে সব কোর্টে কমিটি গঠনের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
যৌন হয়রানির অভিযোগ নিতে সব কোর্টে কমিটি গঠনের নির্দেশ

ঢাকা: যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ দিতে সারাদেশর নিম্ন আদালতে ১৫ দিনের মধ্যে কমিটি গঠন করতে বলা হয়েছে।

বুধবার (২৩ মার্চ) এ বিষয়ে সব জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের প্রতি একটি স্মারক জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।



ওই স্মারকের ভাষ্যমতে, বাংলাদেশ সুপ্রিম কোর্টে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদান সংক্রান্ত কমিটির সভাপতি বিচারপতি কৃষ্ণা দেবনাথের উপস্থিতিতে কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

ওই সভার সিদ্ধান্ত মোতাবেক প্রত্যেক জেলা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাইকোর্ট বিভাগের ২০০৯ সালের ১৪ মে তারিখের রায়ের  আলোকে শুধুমাত্র নিজ নিজ প্রতিষ্ঠানে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ প্রদানে প্রত্যেক জজশিপ ও ম্যাজিস্ট্রেসিতে এ সংক্রান্ত কমিটি গঠন করে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন পাঠাতে হবে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মার্চ ২৩,২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।