ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ওরিয়েন্টালের অর্থ আত্মসাৎ: দুদক আইওকে হাইকোর্টে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
ওরিয়েন্টালের অর্থ আত্মসাৎ: দুদক আইওকে হাইকোর্টে তলব

ঢাকা: সাবেক ওরিয়েন্টাল ব্যাংকের (বর্তমানে আইসিবি ইসলামী ব্যাংক) ৪৮৮ কোটি টাকা আত্মসাৎ মামলার সব আসামিকে অব্যাহতি দেওয়ার ঘটনায় দুদকের তদন্তকারী কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে করা এক রিটের শুনানিতে স্বপ্রণোদিত হয়ে বুধবার (৯ ফেব্রুয়ারি) রুল জারি করেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে আগামী  ২২ ফেব্রুয়ারি  স্বশরীরে হাজির হয়ে দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলমকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী অনিক আর হক ও ইফতাবুল কামাল অয়ন। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মুনীরুজ্জামান ও সৈয়দ হাসান জোবায়ের।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

পরে আমিন উদ্দিন মানিক জানান, ২০১৫ সালে সৈয়দ সরফরাজ শাহসহ ৫ ব্যক্তি এ রিট করেন। ওই রিট মামলার শুনানি কালে হাইকোর্ট তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলমের কাছে কারণ জানতে স্ব প্রণোদিত রুল দিয়েছেন।

তাকে আগামী  ২২ ফেব্রুয়ারি  স্ব-শরীরে হাজির হয়ে এর ব্যাখ্যা দিতে হবে এবং আইসিবি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককেও এর ব্যাখ্যা দিতে হবে। পাশাপাশি বিএফআইইউ, বাংলাদেশ ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক ও দুদককে এই স্ব-প্রণোদিত রুলের জবাব দিতে হবে বলে জানান আমিন উদ্দিন মানিক।

এ সংক্রান্ত মামলার এজাহার থেকে উল্লেখ করে আমিন উদ্দিন মানিক জানান, ওরিয়েন্টাল ব্যাংকের তৎকালীন সিনিয়র অ্যাসিস্ট্যান্ট  ভাইস প্রেসিডেন্ট (এসএভিপি) মানবসম্পদ বিভাগের প্রধান কাজী মানজুর হোসেন ২০০৭ সালের ২৫ জানুয়ারি ২৫ জনকে আসামি করে তেজগাঁও থানায় মামলা করেন।

মামলায় অভিযোগ করা হয় তারা পারস্পরিক যোগসাজশে প্রতারণার আশ্রয় নিয়ে ব্যাংকিং কর্মকর্তার তাচ্ছিল্য আচরণে মিথ্যা হিসাব দেখিয়ে ষড়যন্ত্রমূলক ভাবে ৪৮৮ দশমিক ৫০ কোটি টাকা আত্মসাৎ করেন।

কিন্তু দুদকের তদন্তকারী কর্মকর্তা উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম বিগত ২০১৩ সালের ২৩ ডিসেম্বর এজাহার নামীয়  আসামিদের অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, ৯ ফেব্রুয়ারি, ২০২২
ইএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।