ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অর্থপাচার: চট্টগ্রামের আবুকে আত্মসমর্পণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
অর্থপাচার: চট্টগ্রামের আবুকে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: ২৪০ কোটি টাকা অর্থপাচারের অভিযোগের মামলায় চট্টগ্রামের আবু আহমেদ ওরফে আবুকে তিন সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের অনুমতি ছাড়া তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সোমবার (০৭ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. শাহরিয়ার কবির। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

পরে আমিন উদ্দিন মানিক জানান, চট্টগ্রামের স্বর্ণ চোরাচালান ও হুন্ডি ব্যবসার ‘মূল হোতা’ আবু আহমেদ ওরফে আবুকে আগাম জামিন দেননি হাইকোর্ট। তিন সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।

আমিন উদ্দিন মানিক আরও জানান, আবু আহমেদ এবং তার কর্মচারীসহ ১৯ সহযোগীর বিরুদ্ধে ২০২০ সালের ১৮ মার্চ ২৪০ কোটি টাকা অর্থপাচারের অভিযোগে সিআইডির উপ-পরিদর্শক মো. হারুন উর রশিদ চট্টগ্রাম কোতোয়ালি থানায় মামলাটি দায়ের করেন।

খুরশীদ আলম খান জানান, অর্থপাচারের অভিযোগে মামলা হয়েছে ২০২০ সালের মার্চে। এতদিন পরে তিনি আগাম জামিন চেয়েছেন। আদালত তাকে আগাম জামিন দেননি। তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। এছাড়া  আদালতের অনুমতি ছাড়া তাকে বিদেশ যেতে নিষেধাজ্ঞা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।