ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

করোনামুক্ত হয়ে দেশে ফিরেছেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
করোনামুক্ত হয়ে দেশে ফিরেছেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান

ঢাকা: করোনামুক্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

সোমবার (৩১ জানুয়ারি) তিনি দেশে ফিরেছেন বলে জানিয়েছেন রেজিস্ট্রারের দায়িত্বে থাকা অতিরিক্ত রেজিস্ট্রার অমিত কুমার দে।

 

চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম গত ১৭ ডিসেম্বর আমেরিকা সফরে যান।

সেখানে থাকা অবস্থায় গত ৭ জানুয়ারি করোনা পরীক্ষার পর দেখা যায় তিনি করোনা আক্রান্ত হয়েছেন। সেখানে তিনি ছেলের বাসায় চিকিৎসাধীন ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি অর্জনের পর ১৯৮৩ সালের ২০ এপ্রিল মুন্সেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে নিয়োগ পান।

২০১৭ সালের ১১ অক্টোবর থেকে বিচারপতি মো. শাহিনুর ইসলাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। পরে ২০০১ সালের ১৩ জানুয়ারি জেলা ও দায়রা জজ হন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর ২০১০ সালের এপ্রিলে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। পরে ২০১২ সালের ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ পান। পরের বছর ৫ আগস্ট তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরবর্তী ২০১৭ সালের জুলাইতে চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর পর একই বছরের অক্টোবরে চেয়ারম্যান হন বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।