ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফেনসিডিল: সেই বাদলের যাবজ্জীবন দণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
ফেনসিডিল: সেই বাদলের যাবজ্জীবন দণ্ড বহাল

ঢাকা: যশোরে ২৫০ বোতল ফেনসিডিল উদ্ধারের মামলায় ঝিনাইদহের বাদল কুমার পালকে বিচারিক আদালতের দেওয়া যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল মঞ্জুর করে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

১৯৯৭ সালে যশোরে ২৫০ বোতল ফেনসিডিলসহ আটক হন বাদল কুমার পাল। বিচারশেষে ২০০০ সালের ১৩ নভেম্বর তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত।

আপিলের পর ২০০৩ সালের ১২ মার্চ তাকে খালাস দেন হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষ সেই খালাসের বিরুদ্ধে আপিল করে।

১৯ জানুয়ারি আপিলের শুনানি শেষে ১ ফেব্রুয়ারি রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন।

মঙ্গলবার আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে বিচারিক আদালতের রায় বহাল রেখেছেন।

পরে বিশ্বজিৎ দেবনাথ বলেন, আমরা শুনানিতে সর্বোচ্চ আদালতকে এটা দেখিয়েছি যে, ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী আফিম থেকে উৎপন্ন কোনো পদার্থ কাছে রাখা বা বহন করা বেআইনি। এ ক্ষেত্রে ফেনসিডিলের মধ্যে থাকা ওই ‘কোডাইন ফসফেট’ আফিম থেকেই উৎপন্ন হয়। এছাড়া আমাদের দেশের এবং উপমহাদেশের বিভিন্ন রায় তুলে ধরে আমরা সর্বোচ্চ আদালতকে এটা দেখানের চেষ্টা করেছি যে, ফেনসিডিল কাশির সিরাপ বিবেচনায় নিতে হলে তা কেবলমাত্র রোগীর রোগ উপশম বা সুস্থতার জন্য (থিরাপিউটিক পারপাসে) ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা যাবে। এর বাইরে এটি ব্যবহার করলে ব্যক্তির উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাকসহ সিজোফ্রেনিয়া হতে পারে, যা একজন মানুষকে তার স্বাভাবিক জীবন থেকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২ আপডেট: ২২১৪ ঘণ্টা
ইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।