ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এক মামলায় দুদকের আইওকে প্রত্যাহারের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
এক মামলায় দুদকের আইওকে প্রত্যাহারের নির্দেশ

ঢাকা: অনৈতিক টাকা দাবির অভিযোগের ঘটনায় দুদকের সহকারী পরিচালক মো. আলমগীরকে সংশ্লিষ্ট মামলার তদন্ত থেকে প্রত্যাহার করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে তার বিরুদ্ধে অনৈতিকভাবে মোবাইলে যোগাযোগের বিষয়টি তদন্ত করে বিভাগীয় ব্যবস্থাসহ আইনগত ব্যবস্থা নিতে বলেছেন আদালত।

সোমবার (১৫ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মো. কামাল হোসেন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. আসিফ হাসান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি ও বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম আলমগীর পারভেজ ভূঁইয়া।

নিজেদের বিরুদ্ধে জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় দুদকের তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে অনৈতিক দাবির অভিযোগ এনেছিলেন সস্ত্রীক পিরোজপুরের জেলা রেজিস্টার মো. আব্দুল কুদ্দুস হাওলাদার।

পরে এ কে এম আমিন উদ্দিন মানিক বাংলানিউজকে বলেন, দুদকের একটি মামলায় তদন্ত কর্মকর্তা (আইও) মো. আলমগীর তদন্ত করার সময় আসামিপক্ষের কাছে অনৈতিকভাবে টাকা দাবি করেছিলেন বলে দুদক চেয়ারম্যান বরাবরে অভিযোগ দেন দুদকের মামলার দুই আসামি ঢাকা জেলার সাবেক সাব রেজিস্ট্রার এবং বর্তমানে পিরোজপুরের রেজিস্ট্রার মো. আব্দুল কুদ্দস হাওলাদার ও তার স্ত্রী মাহিনুর বেগম।

তদন্ত কর্মকর্তা পরিবর্তনের এ আবেদনে সাড়া না দেওয়ায় তারা হাইকোর্টে রিট দায়ের করেন তারা।  

আদালত রুল জারি করেন। পাশাপাশি তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে উপস্থিত হয়ে হলফনামার মাধ্যমে রুলের জবাব দিতে বলেন এবং রিটকারীদের বিরুদ্ধে রুল শুনানি না হওয়া পর্যন্ত তদন্ত কাজ বন্ধ রাখতে নির্দেশ দেন।  

সে অনুসারে তিনি হাজির হয়েছিলেন। সোমবার এ বিষয়ে চূড়ান্ত শুনানি শেষে রুল নিষ্পত্তি করে রায় দেন। রায়ে তদন্তকারী কর্মকর্তা মো. আলমগীরকে এ মামলার তদন্ত কার্য থেকে প্রত্যাহার করতে দুদককে নির্দেশ দিয়েছেন এবং তার বিরুদ্ধে অনৈতিকভাবে মোবাইলে যোগাযোগের বিষয়টি তদন্ত করে বিভাগীয় ব্যবস্থাসহ আইনগত ব্যবস্থা নিতে বলেছেন।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।