ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

মগবাজারে দুই শিশু হত্যা: ২ আসামির সাজা কমলো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
মগবাজারে দুই শিশু হত্যা: ২ আসামির সাজা কমলো

ঢাকা: রাজধানীর মগবাজারের নয়াটোলায় দুই শিশু হত্যার ঘটনায় দুই আসামি লিটন ও রঞ্জু সরকারকে দেওয়া মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।

বুধবার (৮ সেপ্টেম্বর) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ রায় দেন।

একইসঙ্গে দুই আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া আসামিদের অবিলম্বে কনডেম সেল থেকে সরিয়ে সাধারণ সেলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ আবদুল হাই। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

২০০৮ সালের ২৯ এপ্রিল শিশু জুয়েল ও বিপ্লব রাজধানীর মগবাজার এলাকার নয়াটোলার বাসা থেকে বের হয়ে আর ফেরেনি। পরে ১ মে পার্শ্ববর্তী একটি পরিত্যক্ত টিনশেড ঘর থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। ওইদিনই জুয়েলের বাবা আলাল উদ্দিন রমনা থানায় একটি মামলা করেন।

২০০৮ সালের ২৭ জুন এ মামলায় রঞ্জু সরকারকে এবং দুই দিন পর লিটন ওরফে কসাই লিটনকে গ্রেফতার করে পুলিশ। এ দুই আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। মামলার বিচার শেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ বিচারক দুই আসামিকে মৃত্যুদণ্ড দেন।

নিয়মানুসারে মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য নিম্ন আদালত থেকে হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি কারাবন্দি আসামিরা হাইকোর্টে আপিল করেন।

উভয় আবেদনের ওপর শুনানির পর ২০১৫ সালের ১৩ জানুয়ারি হাইকোর্ট রায় বহাল রাখেন। এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করেন  আসামিরা। সেই আপিলের শুনানি শেষে বুধবার রায় দেন আপিল বিভাগ।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa