ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

এনটিআরসিএ’র বিরুদ্ধে আদালত অবমাননার রুল খারিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, জুন ২৮, ২০২১
এনটিআরসিএ’র বিরুদ্ধে আদালত অবমাননার রুল খারিজ

ঢাকা: নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের নিয়োগের জন্য চার সপ্তাহের মধ্যে সুপারিশ করতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) হাইকোর্টের দেওয়া নির্দেশ সংক্রান্ত রুল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।
 
এনটিআরসিএ’র এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে সোমবার (২৮ জুন) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।


 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল। শিক্ষকদের পক্ষে ছিলেন আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির ও আইনজীবী মো. খুরশীদ আলম খান।
 
পরে খুরশীদ আলম খান বলেন, আদালত অববমাননা সংক্রান্ত রুল খারিজ করে এনটিআরসির আবেদন নিষ্পত্তি করেছেন আপিল বিভাগ। ফলে প্রায় ২ হাজার ৫০০-এর মতো শিক্ষক নিয়োগের সুপারিশ সংক্রান্ত আদেশও আর থাকলো না। এখন আবেদনকারী শিক্ষকরা চাইলে রিভিউ আবেদন করতে পারেন।  
 
আইনজীবীরা জানান, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারীদের জন্য সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্ত অনেক সময় পার হলেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। ওই আবেদনে রুল জারি করেছিলেন হাইকোর্ট। তার ধারাবাহিকতায় আবেদনকারীদের নিয়োগে সুপারিশ করতেও নির্দেশ দেন।
 
ওই নির্দেশের বিরুদ্ধে এনটিআরসিএ আপিল বিভাগে আবেদন করেন। সোমবার আপিল বিভাগ হাইকোর্টের রুল খারিজ করে আবেদন নিষ্পত্তি করেন।    
 
বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জুন ২৮, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa