ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৯ দিনে ভার্চ্যুয়ালি ৩০৫০০ আবেদন নিষ্পত্তি, ১৭০৫৬ আসামির জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
৯ দিনে ভার্চ্যুয়ালি ৩০৫০০ আবেদন নিষ্পত্তি, ১৭০৫৬ আসামির জামিন ...

ঢাকা: চলমান ‘লকডাউনের’ মধ্যে সারাদেশের নিম্ন আদালতে ভার্চ্যুয়াল শুনানি নিয়ে ৯ কার্যদিবসে ১৭ হাজার ৫৬ আসামিকে জামিন দেওয়া হয়েছে।  

সোমবার (২৬ এপ্রিল) সকালে এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি জানান, গত ১২ এপ্রিল (সোমবার) থেকে করোনা সংক্রমণ রোধকল্পে পুনরায় দ্বিতীয় দফায় সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে।

আদালত শুরু হওয়ার পর ৯ কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩০ হাজার ৫০০টি মামলায় ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে মোট ১৭ হাজার ৫৬ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছেন।

২৫ এপ্রিল সারাদেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানিতে ৩ হাজার ৬৫২টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৮৩৯ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছেন।
একই সময়ে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ১৯০ জন।

‘লকডাউনের’ মধ্যে আদালতের কার্যক্রম চালাতে প্রধান বিচারপতির আদেশক্রমে রোববার (১১ এপ্রিল) বিজ্ঞপ্তি জারি করেছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো.গোলাম রব্বানী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারি (কোভিড-১৯) এর ব্যাপক বিস্তার রোধে আগামী ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরি ফৌজদারী দরখাস্তসমূহ নিস্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
ইএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।