ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হবিগঞ্জে মুক্তিযোদ্ধাকে সমাজচ্যুতির বিষয়ে ব্যবস্থার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
হবিগঞ্জে মুক্তিযোদ্ধাকে সমাজচ্যুতির বিষয়ে ব্যবস্থার নির্দেশ

ঢাকা: হবিগঞ্জ সদর উপজেলার তেগুরিয়া ইউনিয়নের রামপুরা গ্রামের মুক্তিযোদ্ধা সুরুজ আলীর পরিবারকে সমাজচ্যুত করার ঘটনায় জেলা প্রশাসকের কাছে মুক্তিযোদ্ধা পরিবারের দেওয়া আবেদন নিষ্পত্তি করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 
মুক্তিযোদ্ধা মো. সুরুজ আলীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার ১৯ (এপ্রিল) এ আদেশ দেন।


 
আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্র কর ও অ্যাডভোকেট দেলোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও অরবিন্দু কুমার রায়।
 
পরে অ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্র কর জানান, মারামারির ঘটনা কেন্দ্র করে গত ২৬ মার্চ রামপুরা গ্রামের আব্দুর রবের সভাপতিত্বে সমাজপতিরা সালিশ শেষে মুক্তিযোদ্ধা সুরুজ আলীকে (৭৪) সমাজচ্যুত করার সিদ্ধান্ত দেন।
 
‘এছাড়া তাকে সামাজিক সব কর্মকাণ্ডেও নিষিদ্ধ করা হয়। ওই মুক্তিযোদ্ধার পরিবারকে খাদ্যদ্রব্য, জ্বালানি গ্যাস, সিলিন্ডার গ্যাস সরবরাহ করতে নিষেধাজ্ঞা দেওয়া হয়। যদি কোনো দোকানদার তাদের কাছে মালামাল বিক্রি করে, তবে ওই দোকানদারকেও জরিমানা করা হবে। সুরুজ আলী ও তার পরিবারকে যে বা যারা সহযোগিতা করবে তাদের ২০ হাজার টাকা জরিমানা করা হবে বলে সালিশ থেকে ঘোষণা দেওয়া হয়। ’
 
এ ঘটনায় প্রতিকার চেয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের কাছে আবেদন করেন সুরুজ আলী। কিন্তু কোনো প্রতিকার না পেয়ে গত ১১ এপ্রিল হাইকোর্টে রিট আবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।