ঢাকা, শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিচারপতি মির্জা হোসেইন হায়দার

ঢাকা: দুই দশক ধরে সুপ্রিম কোর্টের উভয় বিভাগে বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর আগামী রোববার (২৮ ফেব্রুয়ারি) অবসরে যাচ্ছেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার। সংবিধানের ৯৬ (১) অনুচ্ছেদ অনুসারে ৬৭ বছর পূর্ণ হওয়ায় তিনি অবসরে যাচ্ছেন।

সংবিধানের ৯৬ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘এ অনুচ্ছেদের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোনো বিচারক সাতষট্টি বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন। ’

তিনি অবসরে যাওয়ার পর আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াবে ছয়জনে।  

১৯৫৪ সালের ১ মার্চ জন্ম নেওয়া এ বিচারপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগ থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৭৯ সালে জেলা আদালত, ১৯৮১ সালে হাইকোর্ট বিভাগে ও ১৯৯৯ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।

২০০১ সালের ৩ জুলাই হাইকোর্ট বিভাগের অতিরিক্ত ও ২০০৩ সালের ৩ জুলাই স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান মির্জা হোসেইন হায়দার। পরবর্তীতে ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন।

এ বিচারপতি অস্ট্রেলিয়া, বাহরাইন, ভুটান, চীন, ফ্রান্স, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফিলিপাইন, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও উজবেকিস্তান সফর করেছেন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa