ঢাকা, বৃহস্পতিবার, ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ রজব ১৪৪২

আইন ও আদালত

গ্রেনেড হামলা মামলায় সাজাপ্রাপ্ত আসামি কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
গ্রেনেড হামলা মামলায় সাজাপ্রাপ্ত আসামি কারাগারে

ঢাকা: ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে জঙ্গি হামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি ইকবাল হোসেনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

সোমবার (২২ ফেব্রুয়ারি) দিনগত রাতে রাজধানীর দিয়াবাড়ি এলাকায় অভিযান চালিয়ে ইকবাল হোসেনকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে তাকে বিচারিক আদালত ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে নেওয়া হয়। কিন্তু বিচারক আদালত থেকে বেরিয়ে যাওয়ায় তাকে ঢাকা সিএমএম আদালতে নিয়ে যায় হয়। সেখানে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে কারাগারে আটক রাখার আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।  

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে সন্ত্রাসবিরোধী এক সমাবেশের আয়োজন করে তৎকালীন প্রধান বিরোধীদল আওয়ামী লীগ। সমাবেশে শেখ হাসিনা বক্তব্য দেওয়ার পরপরই চারদিক থেকে জঙ্গিরা পাকিস্তানের তৈরি আর্জেস গ্রেনেড ছুড়ে মারেন। মুহূর্তের মধ্যে রক্তাক্ত হয়ে যায় পুরো এলাকা। ছিন্ন-বিচ্ছিন্ন নিথর দেহ পড়ে থাকে।  

অল্পের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেঁচে গেলেও আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের মৃত্যু হয়। আহত হয় শতাধিক ব্যক্তি।
মামলাটিতে ২০১৮ সালের ১০ অক্টোবর সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের ফাঁসির আদেশ দেন এবং তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa