ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

যাবজ্জীবন দণ্ডিত জেএমবি সদস্যের জামিন প্রত্যাহার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
যাবজ্জীবন দণ্ডিত জেএমবি সদস্যের জামিন প্রত্যাহার ...

ঢাকা:  ২০০৫ সালের ১৭ আগস্ট বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশব্যাপী বোমা হামলার দিন ফেনীর জেলা প্রশাসক কার্যালয় চত্বর ও পৌরসভা এলাকায় বোমা বিস্ফোরণের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মো. রেদওয়ানুল হক ওরফে রেদওয়ানের জামিন প্রত্যাহার করেছেন হাইকোর্ট।  

আগের দেওয়া জামিন আদেশ প্রত্যাহার করে আবেদনটি সোমবার (১৮ জানুয়ারি) খারিজ করে দেন বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম, সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ রেজাউল হক।

জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী হাসিনা জাহান হাজারী।  

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম বলেন, আবেদনকারীর আইনজীবী মামলার ঘটনাকে গোপন করেছেন। তিনি বলেছিলেন, আবেদনকারী গরিব। এর আগে তিনি আর জামিন আবেদন করেননি ইত্যাদি। গত ১৪ জানুয়ারি হাইকোর্ট এই আসামিকে জামিন দেন। পরে আমাদের সন্দেহ হওয়ায় নথি দেখে জানা যায়, আবেদনকারী নিষিদ্ধ ঘোষিত জেএমবির সদস্য। রাষ্ট্রপক্ষ বিষয়টি আদালতের নজরে আনলে আদেশটি রিকল (প্রত্যাহার) করে তার জামিন আবেদনটি খারিজ করে দিয়েছেন।

২০০৫ সালের ১৭ আগস্ট ফেনীতে বোমা বিস্ফোরণের ঘটনায় ওই দিনই বিস্ফোরক দ্রব্য আইনে দুটি আলাদা মামলা করে পুলিশ। ওই বছরের ১০ নভেম্বর পুলিশ দুটি মামলার অভিযোগপত্র দেয়। দুটি মামলাতেই আসামি ৬ জন। একই বছরের ৫ ডিসেম্বর রেদওয়ানকে গ্রেপ্তার করে পুলিশ।

মামলার বিচার শেষে ২০০৬ সালের ৩ ও ১৭ জুলাই ফেনী জেলা জজ আদালত ৬ আসামিকেই যাবজ্জীবন দেন।

ওই রায়ের বিরুদ্ধে আসামি রেদওয়ান আপিল করেন। যেটি এখন পর্যন্ত বিচারাধীন।
  
বাংলাদেশ সময়: ২২৪২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
ইএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad