ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মাঝে মাঝে সাইকেলে হাইকোর্টে আসবো: বিচারপতি আশরাফুল কামাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
মাঝে মাঝে সাইকেলে হাইকোর্টে আসবো: বিচারপতি আশরাফুল কামাল

ঢাকা: বাইসাইকেলকে পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত বাহন উল্লেখ করে হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল জানিয়েছেন, এ বছরই তিনি সাইকেল কিনবেন এবং গাড়ি হাইকোর্টে রেখে বাসা থেকে মাঝে মাঝে কোর্টে আসবেন।

সাইকেলের জন্য আলাদা লেন করতে সুপ্রিম কোর্ট বার সভাপতি ও অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবনের দক্ষিণ পাশে সাইকেল শেড উদ্বোধন অনুষ্ঠানে বৃহস্পতিবার (৫ নভেম্বর) প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বিচারপতি মো. আশরাফুল কামাল।

তিনি বলেন, ‘সাইকেলের কোনো তেল খরচ হয় না। পরিবেশেরবান্ধব। আমি নিজেও সাইকেলে আসতে চাই বাসা থেকে। আমি সাইকেল একটা কেনার চেষ্টা করছি, ইনশাআল্লাহ এ বছর। আমি কিনে কোর্টে গাড়ি রেখে সাইকেলে বাসা থেকে হাইকোর্টে আসবো ইনশাআল্লাহ। মাঝে মাঝে আমরা আসবো, তাতে অসুবিধার কী আছে!

এতে সরকারের ফুয়েল সেভ হবে। পরিবেশ রক্ষা পাবে, রাস্তায় যানজট থেকে রক্ষা হবে। আমরা বাসা থেকে একশ গাড়ি নিয়ে যখন কোর্টে আসি তখন একশটা গাড়ির ট্রাফিকও সাংঘাতিক। ’

সারা দেশের আইনজীবী সমিতির প্রতি সুপ্রিম কোর্ট বার সভাপতি সাইকেলের বিষয়ে আহ্বান জানাবে উল্লেখ করে বিচারপতি মো. আশরাফুল কামাল বলেন, এতে ডায়াবেটিস কমে যাবে, স্বাস্থ্য ভালো হবে, অসুখ-বিসুখ কমে যাবে, হাইপ্রেসার কমে যাবে। এতে বেনিফিট আর বেনিফিট।

নারীদের বিষয়ে বিচারপতি আশরাফুল কামাল বলেন, ‘যখন বাস বা অন্য কোনো বাহনে আসেন তখন অনিপরাদ বোধ করেন। কিন্তু যখন সাইকেল চালিয়ে আসেন, তখন কোনো নিরাপত্তার সমস্যা আছে? নাই। সোশ্যাল ডিস্টেন্স বজায় রেখে আসতে পারছেন। এটা মেয়েদের জন্য স্বাধীনতা যে, আমার ইচ্ছা মতো চলে আসতে পারবো।

আমরা বার সভাপতির মাধ্যমে সরকারকে আহবান করতে পারি আমরা সাইকেল লেন চাই। সারা পৃথিবীতে আছে। তিনি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। তিনি যদি উদ্যোগ নেন। আমরা সাইকেল লেন করতে পারি। আমি তিনিসহ তারা ছেলেরা সাইকেলে যেতে পারবো ইনশাআল্লাহ। ’

পরে সভাপতির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, আমি এখনই সড়ক পরিবহন সচিবকে অনুরোধ করবো। কম করে হলেও ঢাকা শহরে সড়কগুলোর কিছু সড়কে যেন আলাদা সাইকেলের জন্য লেনের ব্যবস্থা করেন। আশা করি এটা করা যাবে। সাইকেলিংয়ের জন্য সব ধরনের সহযোগিতা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে করা হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। ‘দূষিত না করাই একমাত্র সমাধান’ এই স্লোগানকে সামনে রেখে সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবীরা ‘কাউন্সেল অন সাইকেল’ নামে একটি সংগঠনের যাত্রা শুরু করেন। এ সংগঠনের জন্য শেডটি তৈরি করা হয়।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।