ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফাহাদ হত্যা: বুয়েট কর্তৃপক্ষের আইনজীবীও সমাজী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
ফাহাদ হত্যা: বুয়েট কর্তৃপক্ষের আইনজীবীও সমাজী এহসানুল হক সমাজী

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় রাষ্ট্রপক্ষে নিয়োগ পাওয়া তিন আইনজীবীর মধ্যে ছিলেন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি) এহসানুল হক সমাজী। এবার একই মামলায় বুয়েট কর্তৃপক্ষও প্রতিষ্ঠানটির পক্ষে মামলা পরিচালনার জন্য আইনজীবী হিসেবে তাকে নিয়োগ দিয়েছে।

 

তাই এই মামলায় রাষ্ট্রপক্ষ ও বুয়েট কর্তৃপক্ষের আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন আইনজীবী এহসানুল হক সমাজী।  

গত ২৪ আগস্ট বুয়েট রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সাইদুর রহমান স্বাক্ষরিত চিঠিটি তিনি হাতে পান। চিঠিতে বলা হয়েছে, ঢাকার দ্রুত বিচার টাইব্যুনাল-১ এ বিচারাধীন আবরার ফাহাদ রাব্বি হত্যা মামলায় বুয়েট তথা সরকারের পক্ষে মামলা পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাকে (এহেসানুল হক সমাজী) দায়িত্ব দিয়েছেন। বিধি অনুযায়ী সম্মানি-ভাতাদি বুয়েট প্রশাসন বহন করবে।

এদিকে বুয়েট কর্তৃপক্ষের নিয়োগের চিঠি হাতে পাওয়ার পর বৃহস্পতিবার (২৭ আগস্ট) এই আইনজীবী আইন সচিব বরাবর দুটি চিঠি দিয়েছেন।  

সেই চিঠির বিষয়ে আইনজীবী এহসানুল হক সমাজী বাংলানিউজকে বলেন, রাষ্ট্রনিযুক্ত স্পেশাল পাবলিক প্রসিকিউটর হিসেবে আমার নাম রয়েছে। সেখান থেকে সম্মানি দেওয়ার কথা বলা হয়েছে। আবার বুয়েট কর্তৃপক্ষও তাদের চিঠিতে সম্মানি দেওয়ার কথা বলেছে। এরমধ্যে আমি বুয়েট কর্তৃপক্ষের কাছ থেকে সম্মানি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। তাই আমি আইন সচিব বরাবর চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানিয়ে বুয়েট কর্তৃপক্ষের সম্মানি গ্রহণের বিষয়ে সরকারের অনুমতিসহ অনাপত্তিপত্র (এনওসি) চেয়েছি। এছাড়া অন্য চিঠিতে মামলাটি অত্যন্ত স্পর্শকাতর হওয়ায় আমার নিজ নিরাপত্তার জন্য সরকারের কাছে দেহরক্ষী চেয়েছি।  

এ মামলায় আইন মন্ত্রণালয় গত ২ জুলাই অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজলকে চিফ পাবলিক প্রসিকিউটর করে ৩ সদস্যের আইনজীবী প্যানেল নিয়োগ দিয়েছে সরকার। অপর দুইজন হলেন- এহসানুল হক সমাজী ও অ্যাডভোকেট মো. আবু আব্দুল্লাহ ভূঁইয়া।

আবরার ফাহাদ হত্যা মামলায় আগামী ২ সেপ্টেম্বর অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য রয়েছে।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
কেআই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।