ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সরকারপন্থিদের প্যানেল ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সরকারপন্থিদের প্যানেল ঘোষণা

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সরকারপন্থিদের প্যানেল ঘোষণা করা হয়েছে। এতে বর্তমান সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিনকে সভাপতি পদে এবং আইনজীবী শাহ মঞ্জুরুল হককে সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ রোববার (৯ ফেব্রুয়ারি) এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়। যেটি সোমবার (১০ ফেব্রুয়ারি) পরিষদের সদস্য সচিব ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের এক সংবর্ধনায় এ প্যানেল ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আইনজীবীদের পক্ষ থেকে শেখ ফজলে নূর তাপসকে সংবর্ধনা দেওয়া হয়।    

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের সম্ভাব্য তারিখ আগামী ১১ ও ১২ মার্চ। এর মধ্যে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সভাপতি ও সম্পাদক পদে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে।
 
এ পরিষদের নেতৃত্বে রয়েছেন আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন এবং সদস্য সচিব পদে রয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।    
 
গত ৫ ফেব্রুয়ারি (বুধবার) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতি ও সম্পাদক পদে প্রার্থীদের নাম ঘোষণা করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সভাপতি পদে সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নাম ঘোষণা করেন তিনি।
 
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

অন্যদিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

গত বছরের ১৩ মার্চ ও ১৪ মার্চ ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সরকার সমর্থক সাদা প্যানেল নির্বাচিত হয়। অন্যদিকে সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থক নিল প্যানেল নির্বাচিত হয়।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।