bangla news

সিপিবির সমাবেশে হামলার রায়ে যা বললেন আদালত 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২০ ২:২১:১৬ পিএম
মামলার আসামিদের আদালতে হাজির করা হয়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

মামলার আসামিদের আদালতে হাজির করা হয়। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলার রায়ে প্রসঙ্গক্রমে পবিত্র কোরআনের আয়াত উদ্ধৃত করেছেন বিচারক। সুরা মায়েদার ৩২ নম্বর আয়াত উল্লেখ করে বিচারক বলেন, ‘যে ব্যক্তি অন্যায়ভাবে কোনো ব্যক্তিকে হত্যা করে, সে যেন সব মানুষকে হত্যা করলো। ’

রোববার (২০ জানুয়ারি) এ হামলার ঘটনায় রায় দেন ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম। ১০৪ পৃষ্ঠার রায়ে সাক্ষ্যপর্যালোচনাসহ আসামিদের দায় উল্লেখ করা হয়। 

রায়ে মোট ১২ জন আসামির ১০ জনকে মৃত্যুদণ্ড ও দুইজনকে খালাস দেওয়া হয়। রায়ের পর্যবেক্ষণে বলা হয়, আসামিরা জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামীর (হুজি) সদস্য। তাদের ধারণা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির লোকেরা কাফের, বিধর্মী, নাস্তিক, ইসলাম ধর্মে তারা বিশ্বাসী নয়। ইসলাম ধমের শত্রু এবং আল্লাহ খোদা মানে না।

পড়ুন>>সিপিবির সমাবেশে হামলা: ১০ জনের মৃত্যুদণ্ড

তবে তাদের এই ধারণা যে ভুল সেকথা উল্লেখ করে রায়ের পর্যবেক্ষণে উল্লেখ করেছেন আদালত। এতে বলা হয়েছে, ইসলাম শান্তির  ধর্ম। মহান আল্লাহ কোনো জঙ্গি সংগঠনকে বা কোনো দলকে ধর্মের নামে নিরীহ  ও নিদোর্ষ  মানুষকে হত্যা করার কোনো অধিকার দেননি। 
 
এ প্রসঙ্গে পবিত্র কোরআনের সুরা মায়েদা’র ৩২ নম্বর আয়াত উল্লেখ করা হয়েছে।

মামলায় মৃত্যু দণ্ডপ্রাপ্তরা হলেন- মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান ও নূর ইসলাম। একই সঙ্গে দ‌ণ্ডিতদের প্র‌ত্যেক‌কে ২০ হাজার টাকা করে জ‌রিমানা করা হয়েছে। 

আর খালাসপ্রাপ্ত দুজ‌ন হলেন- ম‌শিউর রহমান ও র‌ফিকুল আলম মিরাজ। তারা দুজনই পলাতক।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জানয়ারি ২০, ২০২০
কেআই/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-20 14:21:16