ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

১৭৫ ডিএজি-এএজি নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৮ ৫:২৮:২৮ পিএম
সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট

ঢাকা: জুলাই মাসে নিয়োগ দেওয়া ১৭৫ জন আইন কর্মকর্তার (ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল) নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়েছে। রিট আবেদনে আইন কর্মকর্তা নিয়োগে স্থায়ী প্রসিকিউশন সার্ভিস করার নির্দেশনা চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া রোববার (০৮ সেপ্টেম্বর) এ আবেদন করেন। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে চলতি সপ্তাহে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারী আইনজীবী।

রিট আবেদনে বলা হয়, বাংলাদেশ ল’ অফিসার অর্ডার-১৯৭২ এর ৩(৩) নম্বর আর্টিকেলের সুস্পষ্টভাবে লঙ্ঘন। এই আর্টিকেল অনুযায়ী এএজি নিয়োগ পেতে হলে সুপ্রিম কোর্টে পাঁচ বছর আইনজীবী হিসেবে পেশায় থাকতে হবে। কিন্তু নিয়োগে আইনের এই শর্ত মানা হয়নি।

রিট আবেদনে আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, সংসদ সচিবালয়ের সচিব, অর্থ সচিব, জনপ্রশাসন সচিব, অ্যাটর্নি জেনারেলসহ ১৫ জনকে বিবাদী করা হয়েছে। রিট আবেদনে মোট ৭০ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) ও ১০৫ জন সহকারী অ্যাটর্নি জেনারেলের (এএজি) নিয়োগ চ্যালেঞ্জ করা হয়েছে।

গত ৭ জুলাই ১০৫ জন আইনজীবীকে এএজি ও ২১ জুলাই ৭০ জন আইনজীবীকে ডিএজি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮,২০১৯
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-08 17:28:28