ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এডিস মশা নিয়ন্ত্রণ: পদক্ষেপ জানালো সরকার-ডিএসসিসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এডিস মশা নিয়ন্ত্রণ: পদক্ষেপ জানালো সরকার-ডিএসসিসি

ঢাকা: এডিস মশা নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপের কথা আদালতে জানিয়েছে সরকার ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সোমবার (২৬ আগস্ট) বিভিন্ন পদক্ষেপের কথা জানানোর পর বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ পরবর্তী আদেশের জন্য বুধবার (২৭ আগস্ট) দিন ধার্য করেছেন।

আদালতে ডিএসসিসির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

ডিএসসিসির পক্ষ থেকে অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা বলেন, গত ১০ আগস্টের পর থেকে দক্ষিণের প্রতিটি ওয়ার্ডে নিয়মিতভাবে ওষুধ ছিটানো হচ্ছে। মশামুক্ত করতে ৪৭০ জন কর্মী অতিরিক্ত সময়ে কাজ করছে।

এ সময় আদালত তার কাছে জানতে চান, নতুন ওষুধে কী কাজ হচ্ছে কি-না! মশা মরছে কি-না? জবাবে আইনজীবী বলেন, প্রকোপ কমেছে। তবে এটা জলবায়ুর কারণেও হতে পারে।

এরপর রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাঈনুল হাসান সরকারের পক্ষ থেকে দেওয়া প্রতিবেদন উপস্থাপন করে বলেন, সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। সারাদেশে ডেঙ্গুর প্রকোপ কমেছে। আগের তুলনায় এখন রোগী ভর্তি হচ্ছে কম। সরকার ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে। এই পরিকল্পনা প্রণয়নের কাজ চলছে।

পরে সাঈদ আহমেদ রাজা সাংবাদিকদের বলেন, ২০ আগস্টের আদেশ মতে একটি প্রতিবেদন দেওয়ার কথা ছিল। সেটা দিয়েছি। প্রতিবেদনে দেখিয়েছি ১ আগস্ট ওষুধগুলো দেশের মধ্যে আনি। টেস্ট করি। ১০ (আগস্ট) তারিখ থেকে ওষুধ চালানো শুরু করি। প্রতিটি ওয়ার্ডে এ ওষুধ চালাই। ডেঙ্গু মশা মুক্ত করতে ৪৭০ জন কর্মী কাজ করছে। ডেঙ্গুর বিষয়ে আদালত এক্সপার্ট ইনকোয়ারির জন্য কমিটি গঠনে আদেশের জন্য বুধবার তারিখ রেখেছেন।

১৪ জুলাই এক স্বপ্রণোদিত এক আদেশে ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে দিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

ওই আদেশের ধারবাহিকতায় আদালত এই আদেশ দেন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।