ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

ডেঙ্গু নির্মূলে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৪ ৫:১৪:২৯ পিএম
হাইকোর্টের ফাইল ছবি

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়াবাহিত রোগের বিস্তাররোধে পদক্ষেপ নিতে ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি) নির্দেশ দেওয়া হয়েছে।
 
আগামী ২২ জুলাইয়ের (সোমবার) মধ্যে এ বিষয়ে নেওয়া পদক্ষেপ আদালতকে জানাতে হবে।

রোববার (১৪ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।
 
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।
 
এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন আদালতের নজরে আসার পর রুলসহ এই আদেশ দেন।

রুলে এডিস মশা নির্মূলে এবং ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এ রকম রোগ ছড়ানো বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না এবং এই ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র, দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব,এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশে আদালত বলেন, পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে কর্তৃপক্ষের অবহেলায় প্রতিনিয়ত একশরও বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে ঢাকা মেডিকেল হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে। এ পর্যন্ত ১১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইন ও আদালত বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-14 17:14:29