ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

সুন্দরবনের ১০ কিমিতে শিল্প-কারখানা স্থাপনে নিষেধাজ্ঞা 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
সুন্দরবনের ১০ কিমিতে শিল্প-কারখানা স্থাপনে নিষেধাজ্ঞা  ফাইল ফটো

ঢাকা: বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের আশপাশে ১০ কিলোমিটারের মধ্যে নতুন কোনো শিল্প-কারখানার অনুমোদন দেওয়ার উপরে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে ওই ১০ কিলোমিটারের মধ্যে কতগুলো শিল্প-কারখানা রয়েছে তার তালিকা ছয় মাসের মধ্যে জমা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।
   
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (২৪ আগস্ট) এক রিটের শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।



আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ মোহাম্মদ জাকির হোসেন। বাংলানিউজকে বিষয়টি তিনি নিজেই নিশ্চিত করেছেন।  

সুন্দরবনের আশেপাশে ১০ কিলোমিটারের মধ্যে থাকা শিল্প-কারখানার অন্যত্র সরিয়ে নিতে সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের সভাপতি শেখ ফরিদুল ইসলাম হাইকোর্টে রিট করেন।

ব্যারিস্টার জাকির হোসেন বলেন, সুন্দরবনের আশপাশে ১০ কিলোমিটারের মধ্যে নতুন কোনো শিল্প-কারখানার অনুমোদন দেওয়ার উপরে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই ১০ কিলোমিটারের মধ্যে কতগুলো শিল্প-কারখানারয়েছে তার হিসেব  ছয় মাসের মধ্যে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।   

এছাড়া ১০ কিলোমিটার এলাকাজুড়ে শিল্প কারখানা স্থাপনের অনুমোদন কেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ১৯৯৯ সালের ৩০ আগস্টের প্রজ্ঞাপনের লঙ্ঘন হবে না এবং নতুন শিল্প কারখানা কেন অপসারণ করা হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

রিটের বিবাদীরা হচ্ছেন- পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও বরগুনার জেলা প্রশাসক (ডিসি) এবং পুলিশ সুপার (এসপি)।   
 
বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭/আপডেট: ১৩৩৭ ঘণ্টা
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa