ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া দুর্নীতির তদন্ত নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া দুর্নীতির তদন্ত নয়

ঢাকা: কোনো বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে ভবিষ্যতে অসদাচরণ, দুর্নীতি বা অন্য কোনো অভিযোগ উত্থাপিত হলে সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া ওই অভিযোগের প্রাথমিক তদন্ত বা অনুসন্ধান বা যেকোনো কার্যক্রম পরিচালনা করা যাবে না বলে নির্দেশনা জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশে বৃহস্পতিবার (১৫ জুন) হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত সার্কুলারে এ নির্দেশনা জারি করা হয়।

যদি এ নির্দেশনা লঙ্ঘিত হয়, তা তাৎক্ষণিকভাবে সুপ্রিম কোর্টকে অবহিত করতেও সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, ‘সুপ্রিম কোর্টের নজরে এসেছে, কোনো কোনো বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে অসদাচারণ, দুর্নীতি বা অন্য কোনো অভিযোগ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়াই আইন ও বিচার বিভাগের নির্দেশনার প্রেক্ষিতে প্রাথমিক তদন্ত বা অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে’।

‘এ ধরনের যেকোনো কার্যক্রম গ্রহণ করা অনভিপ্রেত, অনাকাঙ্খিত, অগ্রহণযোগ্য এবং তা কোনোভাবেই কাম্য নয়’।

সার্কুলারে বলা হয়, ‘সংবিধানের ১০৯, ১১৬ ও ১১৬(ক) অনুচ্ছেদের সুস্পষ্ট লংঘন এবং মাসদার হোসেন মামলার (বিচার বিভাগ পৃথককরণ)  নির্দেশনার পরিপন্থী’।  

‘এছাড়া সুপ্রিম কোর্ট থেকে ২০১৩ সালের ১৮ ডিসেম্বর আইন মন্ত্রণালয়ে এ বিষয়ে পাঠানো এক চিঠিতে কোনো বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে কোনো অভিযোগ উত্থাপিত হলে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়া কোনো তদন্ত কার্যক্রম শুরু করা বাঞ্ছনীয় নয় বলেও পরামর্শ দেওয়া হয়’।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa