ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

১৬ দিনের রিমান্ড শেষে আদালতে হাসনাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
১৬ দিনের রিমান্ড শেষে আদালতে হাসনাত

ঢাকা: দু’দফায় টানা ১৬ দিনের রিমান্ড শেষে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে আদালতে হাজির করা হয়েছে। নতুন করে তার রিমান্ডের আবেদন জানানো হবে না বলে জানিয়েছে পুলিশ।

 

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার মামলায় গত ১৩ আগস্ট থেকে  আটদিনের রিমান্ডে ছিলেন হাসনাত করিম। এর আগে ০৪ আগস্ট থেকে তাকে আরও আটদিনের রিমান্ডে নেওয়া হয় ৫৪ ধারায়। ওই ১৬ দিনে হাসনাতকে জিজ্ঞাসাবাদ করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।    

ডিএমপি’র উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বাংলানিউজকে জানান, সোমবার (২২ আগস্ট) রিমান্ড শেষে হাসনাত করিমকে ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়েছে। নতুন করে রিমান্ড না চেয়ে তাকে কারাগারে আটক রাখার আবেদন জানানো হবে। ১৬ দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদে তার কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

তবে প্রয়োজনে পরে হাসনাতকে আবারও রিমান্ডের আবেদন জানানো হতে পারে বলেও জানান মাসুদুর রহমান।

গুলশান হামলার ঘটনায় সন্দেহভাজন হাসনাত করিম ও কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র তাহমিদ খানকে গত ০৩ আগস্ট রাতে গুলশান ও বারিধারা এলাকা থেকে আটক করা হয়।   পরদিন ০৪ আগস্ট দুপুরে ঢাকার সিএমএম আদালতে হাজির করে তাদের ৫৪ ধারায় গ্রেফতার (শ্যো’ন অ্যারেস্ট)  দেখিয়ে প্রত্যেকের দশদিন করে রিমান্ডের আবেদন জানান পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক হুমায়ূন কবির। শুনানি শেষে প্রত্যেকের আটদিন করে রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নূরুন্নাহার ইয়াসমিনের আদালত।

প্রথম দফা রিমান্ডের পর গত ১৩ আগস্ট হাসনাত করিমকে সিএমএম আদালতে হাজির করা হয়। তাকে গুলশান হামলার মামলায় গ্রেফতার দেখিয়ে (শ্যো’ন অ্যারেস্ট)  দশদিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানায় পুলিশ। শুনানি শেষে আটদিনের রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ইমদাদুল হকের আদালত।

অন্যদিকে তাহমিদকে ৫৪ ধারায় ১৩ আগস্ট থেকে দ্বিতীয় দফায় ছয়দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। তাকেও প্রথম দফায় রিমান্ড শেষে সিএমএম আদালতে হাজির করে সাতদিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানানো হয়েছিল। শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন  মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. গোলাম নবীর আদালত।

গত ০১ জুলাই ওই রেস্টুরেন্টে হামলার পর ভোরে সপরিবারে বাইরে বের হয়ে আসেন বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম। আর কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ খানকে কমান্ডো অভিযানের সময় বের করে আনা হয়। তিনি একজন ব্যবসায়ীর সন্তান।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
এসজেএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।