ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

১৬৮ মামলা

পুনঃশুনানি নয়, একমাসের মধ্যে পূর্ণাঙ্গ রায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, মে ৫, ২০১৬
পুনঃশুনানি নয়, একমাসের মধ্যে পূর্ণাঙ্গ রায়

ঢাকা: নিষ্পত্তি হয়ে যাওয়া ১৬৮টি মামলা পুনঃশুনানি হবে না, এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মামলাগুলোর মধ্যে রয়েছে সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের ৭টি ও সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর ১৬১টি।

বৃহস্পতিবার (০৫ মে) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের এক নম্বর বেঞ্চ এ সিদ্ধান্ত জানান।

প্রধান বিচারপতি বলেন, ‘মামলাগুলোর অনেক যাচাই-বাছাই করেছি। অনেক দূর জল গড়িয়েছে। কেউ কেউ মারা গেছেন। চার-পাঁচ বছরের মামলাও আছে। দু’চারটির পুনঃশুনানি করতে পারি। তবে কথা দিচ্ছি, একমাসের মধ্যে সবগুলোর পূর্ণাঙ্গ রায় দিয়ে দেবো’।

অবসরে যাওয়ার পরে বিচারপতি মোজাম্মেল হোসেন ও বিচারপতি শামসুদ্দিন চৌধুরী পূর্ণাঙ্গ রায় লেখায় গত ২৬ এপ্রিল এসব মামলার পুন:শুনানির বিষয়ে সিদ্ধান্ত হয়। গত ২ মে পুন:শুনানির বিষয়ে আপিল বিভাগের দুই বেঞ্চের কার্যতালিকায় মামলাগুলো এসেছিল। এর মধ্যে প্রধান বিচারপতির নেতৃত্বে এক নম্বর বেঞ্চের কার্যতালিকায় ১৬৯ থেকে ২৭৫ পর্যন্ত ক্রমিকে থাকা মামলাগুলো এবং আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে দুই নম্বর বেঞ্চের কার্যতালিকায় ২১২ থেকে ২৭২ নম্বর ক্রমিকে থাকা মামলাগুলো ছিল।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সবগুলো মামলাই তার নেতৃত্বাধীন বেঞ্চে এনে পুনঃশুনানি না করে এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ রায় প্রকাশের সিদ্ধান্ত জানান।  

আদালতে উপস্থিত ছিলেন অ্যাটনি জেনারেল মাহবুবে আলম। পরে তিনি সাংবাদিকদের বলেন, প্রধান বিচারপতি যে সিদ্ধান্ত দিয়েছেন, তা সঠিক।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, মে ০৫, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।