ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

করের বাকি ১১৯ কোটি টাকা শোধ করতে হবে গ্রামীণ কল্যাণকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
করের বাকি ১১৯ কোটি টাকা শোধ করতে হবে গ্রামীণ কল্যাণকে

ঢাকা: কয়েকটি করবর্ষের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এবিআর) কর দাবি নিয়ে নোবেলজয়ী ড. ইউনূসের গ্রামীণ কল্যাণের করা সাতটি আবেদন (আয়কর রেফারেন্স) খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

ফলে গ্রামীণ কল্যাণকে আয়কর বাবদ এনবিআরের দাবির বাকি ১১৯ কোটি ২৯ লাখ ২৮ হাজার ১৯০ টাকা পরিশোধ করতে হবে বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (৭ মার্চ) এ রায় দেন।  

গ্রামীণ কল্যাণের চেয়ারম্যান হচ্ছেন নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

আদালতে গ্রামীণ কল্যাণের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সরদার জিন্নাত আলী, মো. উম্বর আলী ও দেলোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।

রায়ের পর অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, ‘ড. ইউনূসের সাতটি রেফারেন্স মামলা শুনানির পর হাইকোর্ট খারিজ করে দিয়েছেন। ফলে সাত করবর্ষের আয়কর বাবদ ড. মুহাম্মদ ইউনূসকে ১১৯ কোটি ২৯ লাখ ২৮ হাজার ১৯০ টাকা টাকা দিতে হবে। ’

উপ-কমিশনার অব ট্যাক্সেস (ডিসিটি) মূল্যায়ন করে ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ (১২ মাস) ও ২০১৬-১৭ (ছয় মাস)— এ করবর্ষের জন্য গ্রামীণ কল্যাণের প্রতি করারোপ করে।  

এর বিরুদ্ধে গ্রামীণ কল্যাণ কমিশনার অব ট্যাক্সেসে আপিল করেন। সেখানে খারিজের আয়কর আপিল ট্রাইব্যুনালে আপিল করে গ্রামীণ কল্যাণ। সেখানে খারিজের পর হাইকোর্টের দ্বারস্থ হয় গ্রামীণ কল্যাণ। পরে ২০১৫, ২০১৬ ও ২০১৮ সালে হাইকোর্টে পৃথক সাতটি আবেদন (রেফারেন্স) করে গ্রামীণ কল্যাণ। এর মধ্যে ২০১৫ সালে চারটি, ২০১৬ সালে একটি, ২০১৮ সালে দুটি আবেদন (আয়কর রেফারেন্স) করে।  

জানা যায়, আপিল ট্রাইব্যুনালের সিদ্ধান্তের পর ছয়টি করবর্ষের বিপরীতে গ্রামীণ কল্যাণের কাছে এনবিআরের দাবি ছিল ৫৫৫ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৬২৪ টাকা। এ দাবির বিপরীতে বিভিন্ন সময়ে ৪৩৬ কোটি ৬৫ লাখ ৫২ হাজার ৪৩৪ টাকা পরিশোধ করেছে গ্রামীণ কল্যাণ। তাই দাবির ১১৯ কোটি ২৯ লাখ ২৮ হাজার ১৯০ টাকা বাকি রয়েছে। আজ রেফারেন্স আবেদনগুলো খারিজ হওয়ায় গ্রামীণ কল্যাণকে আয়কর বাবদ দাবির ওই টাকা পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৪
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।