ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জামায়াতের নিবন্ধন অবৈধ: যা বললেন অ্যাটর্নি জেনারেল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
জামায়াতের নিবন্ধন অবৈধ: যা বললেন অ্যাটর্নি জেনারেল অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

ঢাকা: রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

রোববার (১৯ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেওয়ার পর প্রতিক্রিয়া জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

  

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আদালত কয়েকবার সময় দিয়েছেন, আজ সকালেও তারা (জামায়াত) সময় চান। এরপর আদালত ওই আইনজীবীকে (জামায়াতের আইনজীবীর পক্ষে থাকা আইনজীবী) বলেন সাড়ে এগারোটার সময় আসুন। রেডি হয়ে আসুন। বেলা সাড়ে এগারোটার দিকে আবারও সময় চাইলে আদালত আবেদন খারিজ করে দেন। তাদের আইনজীবীও ছিলেন না, অ্যাডভোকেট অন রেকর্ডও ছিলেন না। যিনি ছিলেন তিনি হলেন মূল আইনজীবীর পক্ষের আইনজীবী।

জামায়াতের কর্মসূচি পালন নিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, আইনটি কেন হলো। আমাদের সবাই রাজনীতি করতে পারবেন। রাজনীতি করতে হলে নিবন্ধনটা নিতে হবে। নিবন্ধন ছাড়া রাজনৈতিক দলগুলো অনেক কাজ করতে পারে না। সেক্ষেত্রে নিবন্ধনের সঙ্গে যে আরপিও আইন রয়েছে, তা দেখে তারা রাজনীতি করতে পারবেন কি পারবেন না সিদ্ধান্ত হবে।

তিনি আরও বলেন, রাজনীতির জন্য নিবন্ধন করতে হয়। সেটা এখন বাতিল । অর্থাৎ তারা এখন নিবন্ধিত রাজনৈতিক দল না। নিবন্ধিত দল ছাড়া অন্যদের ক্ষেত্রে কী করণীয়, ডিএমপি অ্যাক্ট বা রেগুলেশন দেখে তারা সিদ্ধান্ত নেবে।

জামায়াতের পরবর্তী আইনি সুযোগ সম্পর্কে অ্যাটর্নি জেনারেল বলেন, তারা রেস্টোরেশন বা রিভিউ আবেদন করতে পারেন। সেটি না করা পর্যন্ত আজকের আদেশ বহাল থাকবে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।