ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

না’গঞ্জের ২ আইনজীবী নিয়ে সুপ্রিম কোর্ট বারে সংবাদ সম্মেলন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
না’গঞ্জের ২ আইনজীবী নিয়ে সুপ্রিম কোর্ট বারে সংবাদ সম্মেলন

ঢাকা: নারায়ণগঞ্জে নিজ চেম্বার থেকে দুই আইনজীবীকে তুলে নেওয়ার প্রতিবাদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সংবাদ সম্মেলন হয়েছে। যদিও সেই দুই আইনজীবীকে মঙ্গলবার ছেড়ে দেওয়া হয়েছে।

‘বাংলাদেশ বার কাউন্সিল নেতৃবৃন্দ ও সিনিয়র আইনজীবীবৃন্দ’-এর ব্যানারে বুধবার (২৫ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের ১নং হলরুমে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বার কাউন্সিলের সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের পরিচালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বার কাউন্সিলের সদস্য জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন।

এ সময় বক্তব্য রাখেন জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী, বার কাউন্সিলের সদস্য মাহবুব উদ্দিন খোকন ও আইনজীবী মহসিন রশিদ।

লিখিত বক্তব্যে বলা হয়, নারায়ণগঞ্জ আদালতে আইন পেশায় নিয়োজিত দুই আইনজীবী, খোরশেদ আলম মোল্লা ও সিদ্দিকুর রহমানকে গত ২৩ তারিখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের চেম্বার থেকে তুলে নিয়ে যায়। সারা রাত তাদের ডিবি হেফাজতে রেখে পরদিন অর্থাৎ ২৪ তারিখ দুপুরে আইনজীবীদের প্রতিবাদের মুখে তাদের ছেড়ে দেওয়া হয়। তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ বা মামলা চলমান নেই। তাদের এভাবে নিজ পেশাগত চেম্বার থেকে তুলে নিয়ে যাওয়ার এই ঘটনায় আমরা বিস্মিত হয়েছি। আইনজীবীরা পেশা পরিচালনায় আতঙ্ক বোধ করছেন। আমরা প্রথমেই এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে স্বাধীনভাবে পেশা পরিচালনার স্বার্থে আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নের দাবি জানাচ্ছি।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, আইনজীবীরা স্বাধীন পেশা পরিচালনার মাধ্যমে বিচারপ্রার্থীকে ন্যায়বিচার প্রাপ্তিতে সাহায্য করেন। চেম্বার শুধু একজন আইনজীবীরই নয়, বিচারপ্রার্থীর জন্যও নিরাপদ স্থান। সেই নিরাপদ স্থান থেকে কোনোরূপ অভিযোগ ছাড়া দু’জন আইনজীবীকে আটক করার ঘটনা আমাদের দেশে ভিন্নমতের রাজনৈতিক নেতাকর্মীদের যেভাবে মিথ্যা ও গায়েবি মামলায় হয়রানি করার জন্য গ্রেপ্তার করা হয়, তারই পুনারাবৃত্তি বলে আমাদের কাছে মনে হয়েছে।

‘বিচার বিভাগের প্রাতিষ্ঠানিক প্রধান হিসাবে আমরা প্রত্যাশা করব, প্রধান বিচারপতি এই ঘটনা সম্পর্কে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবেন। যাতে আইন পেশার সুমহান মর্যাদা সমুন্নত থাকে। ’

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।