ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিএনপি নেতা চাঁদের ৩ বছরের কারাদণ্ড 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
বিএনপি নেতা চাঁদের ৩ বছরের কারাদণ্ড  আদালতে আবু সাইদ চাঁদ।

রাজশাহী: রাজশাহী জেলা বিএনপির বিতর্কিত নেতা আবু সাইদ চাঁদকে অর্থ আত্মসাৎ ও প্রতারণার মামলায় তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।  

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেলে রাজশাহীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মারুফ আল্লাম এ রায় ঘোষণা করেন।

জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মোজাফ্ফর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, আবু সাঈদ চাঁদ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান থাকাকালীন ১৪ লাখ ৫২ হাজার টাকা নিয়েছিলেন চাকরি দেওয়ার কথা বলে। তিনি ১৩ জনের কাছে থেকে টাকা নিয়েছিলেন বলে অভিযোগ আছে।  

২০০৭ সালে চারঘাট উপজেলার চকগোচর এলাকার মাসুদ রানা এ নিয়ে মামলা করেন। সেই মামলায় আবু সাঈদ চাঁদকে তিন বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করেন আদালত। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় আলিম উদ্দিন ও ওয়াজ নবীকে খালাস দিয়েছেন আদালত।

এদিকে আসামিপক্ষের আইনজীবী শামসাদ বেগম মিতালী বলেন, এই মামলার সঙ্গে আবু সাঈদ চাঁদ কোনোভাবে জড়িত না। এ মামলায় অন্য দুইজন শিক্ষকও অভিযুক্ত ছিলেন। এটি একটি ভোকেশনাল স্কুলের নিয়োগের মামলা ছিল। এখানে তার কোনো সই ছিল না। তিনি ওই সময় চেয়ারম্যান ছিলেন, এটাই তার অপরাধ। এজন্যই তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এর আগে ১৯ মে বিকেলে রাজশাহী জেলা ও মহানগর বিএনপির আয়োজনে একটি সমাবেশ হয়। ওই সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ। সেখানে তার দেওয়া বক্তব্য নিয়ে আপত্তি জানান আওয়ামী লীগের নেতাকর্মীরা। পরে প্রধানমন্ত্রীকে ‘হত্যার হুমকি’ দেওয়ার অভিযোগে বিএনপি নেতা আবু সাঈদের বিরুদ্ধে দেশের বিভিন্ন এলাকায় মামলা হয়। এরপর গ্রেপ্তারের পর থেকেই কারাগারে আছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।