ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পদযাত্রায় সংঘর্ষ: বিএনপিপন্থী ৪৯ আইনজীবীর জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
পদযাত্রায় সংঘর্ষ: বিএনপিপন্থী ৪৯ আইনজীবীর জামিন

ঢাকা: পুরান ঢাকার জজ কোর্ট এলাকায় বিএনপি ও সমমনা আইনজীবীদের পদযাত্রা ও মিছিল থেকে পুলিশের ওপর হামলার অভিযোগে দায়ের হওয়া মামলায় ৪৯ আইনজীবীর জামিন মঞ্জুর করেছেন আদালত।  

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিব তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।

 

জামিন পাওয়া আইনজীবীদের মধ্যে রয়েছেন- ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ মিয়া আলম ও ওমর ফারুক ফারুকী, সাবেক এজিএস তাহেরুল ইসলাম তৌহিদ, আব্দুল খালেক মিলন, আব্দুল হান্নান ভুইয়া, শাম্মী আক্তার প্রমুখ।  

এদিন ৪৯ আইনজীবী আদালতে আত্মসমর্পণ-পূর্বক জামিন আবেদন করেন। আবেদনের পক্ষে শুনানি করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মো. মহসীন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক মোসলেহ উদ্দিন জসীম, সাবেক সিনিয়র সহ-সম্পাদক জালাল আহমেদ দোলন প্রমুখ। শুনানি শেষে বিচারক দুই হাজার টাকা বন্ডে প্রত্যেকের জামিন মঞ্জুর করেন।

আসামিপক্ষের আরেক আইনজীবী ঢাকা বারের সাবেক দপ্তর সম্পাদক এইচ এম মাসুম এসব তথ্য নিশ্চিত করেন।  

গত ১২ সেপ্টেম্বর দুপুরে বিএনপি ও সমমনা আইনজীবীদের সংগঠন ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) ঢাকা বার ইউনিট এই পদযাত্রা ও মিছিল বের করে। মিছিলে পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। এতে প্রায় অর্ধশত আইনজীবী আহত হন বলে দাবি করেন তারা।  

অন্যদিকে পুলিশের দাবি, বিএনপিপন্থী আইনজীবীদের হামলায় কোতোয়ালি জোনের এডিসি মুহিত কবির সেরনিয়াবাত, এসি শাহিনুর রহমানসহ ৬ থেকে ৭ জন পুলিশ কর্মকর্তা আহত হন।  

পরে এই ঘটনায় ওইদিন রাতেই কোতোয়ালি থানার এসআই শাহাবুদ্দিন হাওলাদার বাদী হয়ে ওই থানায় একটি মামলা করেন। মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালসহ ৬৬ জনকে আসামি করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।