ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রাক্তন স্ত্রীর আপত্তিকর ছবি ছড়ানোর দায়ে যুবকের কারাদণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
প্রাক্তন স্ত্রীর আপত্তিকর ছবি ছড়ানোর দায়ে যুবকের কারাদণ্ড

রাজশাহী: তালাক হওয়ার পর স্ত্রীর আপত্তিকর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) ছড়ানোর দায়ে তানজিমুল রনি (২৭) নামের এক যুবককে এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে তাকে জরিমানা করা হয়েছে ৫০ হাজার টাকা।

অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড। জরিমানার টাকা ভিকটিমকে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক।  

সোমবার (২৪ জুলাই) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

এ রায় ঘোষণাকালে আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। রায়ের পর তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠায় কোর্ট পুলিশ।

সাজাপ্রাপ্ত আসামি তানজিমুল দিনাজপুরের বিরলের খোশদিবপুর গ্রামের মকবুল হোসেনের ছেলে।

রায় ঘোষণার পর রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা বেগম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রাক্তন স্ত্রীর ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তানজিমুল রনি নামের এক ব্যক্তিকে এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

পিপি অ্যাডভোকেট ইসমত আরা বেগম বলেন, দিনাজপুরের তানজিমুল রনির সঙ্গে বগুড়ার এক তরুণীর বিয়ে হয়। বিয়ের পর পারিবারিক অশান্তির কারণে তাদের মধ্যে বিয়ে বিচ্ছেদ ঘটে। স্বামী-স্ত্রী সম্পর্ক থাকাকালীন তানজিমুল রনি ওই নারীর আপত্তিকর ছবি সংরক্ষণ করে রাখেন। উভয়ের বিচ্ছেদের পরে তানজিমুল রনি সে ছবি ফেসবুকে ছড়িয়ে দেন।

এতেই ক্ষান্ত হননি ঘটনার পর ওই নারীকে বিভিন্নভাবে হুমকি দেওয়া শুরু করেন। পরে তানজিমুল রনির নামে আদালতে গিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন ওই নারী। পরে পুলিশ আসামিকে গ্রেপ্তার করে এবং তদন্ত শেষে তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। পরে সাক্ষ্যগ্রহণ শেষে আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তাকে আজ এ সাজা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।