ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে থাকছেন স্বতন্ত্র প্রার্থী রমজান: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে থাকছেন স্বতন্ত্র প্রার্থী রমজান: হাইকোর্ট

ঢাকা: চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মীর মোহাম্মদ রমজান আলী মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।  

তার করা রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।  

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য (এমপি) মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন। আগামী ২৭ এপ্রিল এ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।  

নির্বাচনে মোট ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তারা হলেন-আওয়ামী লীগের প্রার্থী চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মো. ফরিদউদ্দিন, ন্যাশনাল পিপলস পার্টির মো. কামাল পাশা, বাংলাদেশ ইসলামি ফ্রন্টের শিহাব উদ্দিন মো. আব্দুস সালাম। আর স্বতন্ত্র থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন খাদেমুল ইসলাম চৌধুরী ও মীর মোহাম্মদ রমজান আলী।

২৯ মার্চ এদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী খাদেমুল ইসলাম চৌধুরী ও মীর মোহাম্মদ রমজান আলী ও ন্যাশনাল পিপলস পার্টির কামাল পাশার মনোনয়নপত্র বাতিল হয়েছিল বাছাইয়ের সময়।

রমজান আলীর বিরুদ্ধে এক শতাংশ ভোটারের সইয়ে গড়মিল থাকার অভিযোগ আনা হয়।

পরে নির্বাচন কমিশনে আপিল করেন রমজান আলী। সেটি গত ৪ এপ্রিল খারিজ হয়ে যায়। এরপর তিনি রিট করেন।

ইয়ারুল ইসলাম জানান, রুল জারি করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। পাশাপাশি তাকে প্রতীক বরাদ্দ দিতে বলেছেন, যাতে তিনি নির্বাচনে অংশ নিতে সুযোগ পান।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।