ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

অবশেষে সুপ্রিম কোর্ট বার নির্বাচনের উপ-কমিটি পুনর্গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
অবশেষে সুপ্রিম কোর্ট বার নির্বাচনের উপ-কমিটি পুনর্গঠন

ঢাকা: অবশেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ২০২৩-২০২৪ সেশনের নির্বাচন পরিচালনার জন্য ঐক্যমতের ভিত্তিতে উপ-কমিটি গঠন করা হয়েছে। পুনর্গঠিত নতুন উপ-কমিটির আহ্বায়ক করা হয়েছে সিনিয়র অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরীকে।

বৃহস্পতিবার (২ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল পুনর্গঠিত উপ-কমিটির আহ্বায়ক বরাবরে এ বিষয়ে চিঠি দেন।  

উপ-কমিটির সদস্যরা হলেন- মো. মনিরুজ্জামান, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (কচি), এ এস এম মোক্তার কবির খান, মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, মো. আসাদুজ্জামান মনির ও এস এম গোলাম মোস্তফা তারা।

এর আগে উপ-কমিটি নিয়ে বর্তমান কার্যকরী কমিটি বিভক্ত হয়ে পড়েছিল। কার্যকরী কমিটির সম্পাদক (আওয়ামী লীগ সমর্থিত) আবদুন নূর দুলাল আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপ-কমিটি ঘোষণা দেন।

অপরদিকে কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক (বিএনপি সমর্থিত) মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে সাত সদস্যের উপ-কমিটি ঘোষণা করেছিলেন।

পরে উদ্ভূত পরিস্থিতিতে জ্যেষ্ঠ আইনজীবীরা বৈঠক করেন। বৈঠকে ঐক্যমতে আসার পর পুনর্গঠিত উপ-কমিটি ঘোষণা করা হয়।

এর আগে আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত নির্বাচনের জন্য গত ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করা হয়েছে ।

নির্বাচনী তফসিল অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

৫ মার্চ বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই ও ৮ মার্চ বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

এর মধ্যে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থিতা ঘোষণা করেছেন। গত ২৮ ফেব্রুয়ারি রাতে সাদা প্যানেলের মনোনয়ন বোর্ডের সভা শেষে ১৪টি পদের বিপরীতে সরকার সমর্থকদের এ প্রার্থিতা ঘোষণা করা হয়।

সভাপতি পদে বর্তমান সভাপতি সিনিয়র অ্যাডভেকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক আবদুন নূর দুলালকে ফের মনোনয়ন দেওয়া হয়।

দুই সহ-সভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে এম মাসুদ আলম চৌধুরী এবং দুই সহ-সম্পাদক পদে এবিএম নূরে আলম (উজ্জ্বল) ও এম হারুন উর রশিদকে মনোনয়ন দেওয়া হয়।  

বাকি সাত সদস্য পদে মনোনয়ন দেওয়া হয়েছে মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানাকে।

তবে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) এখনও তাদের প্রার্থিতা ঘোষণা করেনি।

কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি ও কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ কার্যকরী কমিটির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ সাতটি পদে বিজয়ী হয়েছিল আওয়ামী লীগ সমর্থকরা। বাকি সাতটি পদে জিতেছিল বিএনপি সমর্থকরা।

আরও পড়ুন...
সুপ্রিম কোর্ট বার নির্বাচনে পাল্টাপাল্টি উপ-কমিটি

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মার্চ ০২, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।