ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিএনপিপন্থী আইনজীবীদের ঢাকা বার নির্বাচন বর্জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
বিএনপিপন্থী আইনজীবীদের ঢাকা বার নির্বাচন বর্জন নীল প্যানেলের খোরশেদ মিয়া আলম ও সৈয়দ নজরুল ইসলাম

ঢাকা: নির্বাচনে অনিয়ম ও ভোটের হিসেবে গড়মিলের অভিযোগ তুলে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য নীল প্যানেল। বুধবার (২২ ডিসেম্বর) প্রথম দিনের ভোটগ্রহণের পর রাতে তারা এই ঘোষণা দেন।

নির্বাচন বর্জনের বিষয়টি নীল প্যানেলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী সৈয়দ নজরুল ইসলাম বাংলানিউজকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুই দিনব্যাপী নির্বাচনের প্রথমদিনের ভোটগ্রহণ শেষ হয় সন্ধ্যা ৫টায়। এ সময় ১৪টি কাউন্টারে হিসাব করে দেখা যায় মোট ৪ হাজার ২৩টি ভোট পড়েছে। তবে এরপর প্রধান নির্বাচন কমিশনার আব্দুল্লাহ আবু ৫ হাজার ২৮টি ভোট পড়ার কথা জানান।

তিনি বলেন, আমরা প্রত্যেক কাউন্টার থেকে আলাদাভাবে ভোটের হিসাব মিলিয়ে দেখার দাবি করি। তখন নির্বাচন কমিশন সেই হিসাব দিতে রাজি হয়নি। এরপর রাতে দুই দলের বারের সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকরা একসঙ্গে বসে সভা করেন। এতেও নির্বাচন কমিশন ভোটের যথাযথ হিসাব দিতে রাজি হয়নি। এমনিতে সারাদিন চোখের সামনে অনেক অনিয়ম দেখেছি। এখন একদিনেই যদি এক হাজারের বেশি ভুতুড়ে ভোট পড়ে, তাহলে তো এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কোনো অর্থ হয় না। তাই আমরা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদেরকে ভালো একটা নির্বাচনের জন্য আশ্বাস দেওয়া হয়েছিল। আমরা ধারণা করেছিলাম হয়তো প্রতিদ্বন্দ্বিতামূলক ভোট হবে। কিন্তু এই প্রহসনের নির্বাচন আয়োজনের মাধ্যমে আমাদের ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্ত করা হলো।  

নীল প্যানেলের পক্ষ থেকে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ভোট বর্জনের ঘোষণার পাশাপাশি সাধারণ আইনজীবীদের ভোট দেওয়া থেকে বিরত থাকতেও অনুরোধ জানান তারা।

এর আগে ঢাকা আইনজীবী সমিতির ২০২৩-২৪ মেয়াদে কার্যকরি কমিটির দুই দিনব্যাপী নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ করা  হয়। এদিন সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হয়। মাঝে একঘণ্টা বিরতি দিয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত। একইভাবে বৃহস্পতিবারও ভোটগ্রহণ হবে। এরপর গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলে সভাপতি পদে মিজানুর রহমান মামুন ও সাধারণ সম্পাদক খন্দকার গোলাম কিবরিয়া জুবায়ের প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে বিএনপিপন্থী প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন খোরশেদ মিয়া আলম ও সৈয়দ নজরুল ইসলাম।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। তিনি জনান, এবারের নির্বাচনে ভোটার ১৯ হাজার ৬১৮ জন আইনজীবী।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।