ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

দ্বৈত নাগরিকের বিদেশে সম্পত্তি কেনার বৈধতার শুনানি মুলতবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
দ্বৈত নাগরিকের বিদেশে সম্পত্তি কেনার বৈধতার শুনানি মুলতবি

ঢাকা: সংবিধান ও আইন অনুসারে বাংলাদেশ থেকে আয় করা অর্থ দিয়ে দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো ব্যক্তি বিদেশে সম্পত্তি কিনতে পারেন কিনা তা নিয়ে বাংলাদেশ ব্যাংক ও অ্যাটর্নি জেনারেলের বক্তব্য শুনবেন হাইকোর্ট।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুদক ও জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদের বক্তব্য উপস্থাপনের পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ শুনানি আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেন।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন ও দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে গত ৯ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। ওই সংবাদ নজরে নিয়ে সংবিধান ও আইন অনুসারে বাংলাদেশ থেকে আয় করা অর্থ দিয়ে দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো ব্যক্তি বিদেশে সম্পত্তি কিনতে পারেন কিনা এবং তাদের দায়িত্ব ও দায় সম্পর্কে সংবিধান ও আইনে কী আছে, সে বিষয়ে জানতে চেয়েছিলেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষকে সোমবার এ বিষয়ে জানাতে বলা হয়।

এছাড়া জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদও এ বিষয়ে আদালতের বক্তব্য শুনতে চান। সে অনুসারে দুদক আইনজীবী খুরশীদ আলম খান ও মনজিল মোরসেদ বক্তব্য দেন।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, বিদেশে বাড়ি ও সম্পত্তি কেনার ক্ষেত্রে উৎসব চলছে বাংলাদেশিদের। কানাডা, যুক্তরাষ্ট্রের পর দুবাই ও লন্ডনে হিড়িক পড়েছে সম্পদ কেনার। আগে আগ্রহের স্থান ছিল সিঙ্গাপুর ও মালয়েশিয়া। এখন সম্পদ কেনার পরিমাণ এতটাই বেড়েছে যে বাংলাদেশিরা এখন সম্পদ কেনায় ধনী দেশের নাগরিকদের টপকিয়ে দখল করে নিচ্ছেন শীর্ষস্থানগুলো।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।