ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ইয়াবা পাচার মামলায় ৭ রোহিঙ্গার যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
ইয়াবা পাচার মামলায় ৭ রোহিঙ্গার যাবজ্জীবন

কক্সবাজার: কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের সাত রোহিঙ্গা নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়ে রায় ঘোষণা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে প্রত্যেক আসামিকে আরও ছয় মাস করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) বিকেলে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালত এ রায় দেন বলে জানান কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন—এম বেলাল হোসেন, ইয়ার মোহাম্মদ, জয়নাল হোসেন, জাকির হোসেন, মঞ্জুর আলম, আব্দুর রহমান ও মো. জাকির হোসেন। এরা সবাই মিয়ানমারের রাখাইন রাজ্যের আকিয়াব জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

মামলা নথির বরাতে ফরিদুল আলম বলেন, গত ২০২০ সালের ১ ডিসেম্বর মধ্যরাতে বঙ্গোপসাগরে টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ উপকূলবর্তী গভীর সাগরপথে নৌযান যোগে মিয়ানমার থেকে মাদকের বড় একটি চালান পাচারের খবরে কোস্ট গার্ডের একটি দল অভিযান চালায়। এক পর্যায়ে শাহপরীর দ্বীপ থেকে অনন্ত ৭ থেকে ৮ নটিক্যাল মাইল দূরবর্তী সাগরে সন্দেহজনক একটি মাছ ধরার ট্রলার দেখতে পেয়ে কোস্ট গার্ড সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে কোস্ট গার্ড সদস্যদের উপস্থিতি টের পেয়ে ট্রলারে থাকা লোকজন পালানোর চেষ্টা চালান। পরে ধাওয়া দিয়ে ট্রলার থামিয়ে ৭ জনকে আটক করা হয়। এ সময় ট্রলারটি তল্লাশি করে পাওয়া যায় ২ লাখ ৮০ হাজার ইয়াবা।

এ ঘটনায় পর দিন ২ ডিসেম্বর কোস্ট গার্ড টেকনাফ স্টেশনের সদস্য এম এ ইসলাম বাদী হয়ে টেকনাফ থানায় মামলা দায়ের করেন। ২০২১ সালের ২৭ অক্টোবর এ মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন। এরপর গত বছর ২৫ ফেব্রুয়ারি আদালত আসামিদের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল বলেন, মামলার সার্বিক বিচারিক প্রক্রিয়া শেষে রোববার বিকেলে বিচারক রায় ঘোষণা করেছেন। এতে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক মামলার ৭ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন। এছাড়া জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ডেরও আদেশ দেওয়া হয়েছে।

রায় ঘোষণাকালে মামলার সব আসামি আদালতে উপস্থিত ছিলেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।