bangla news

বিচ্ছেদের পর সন্তান লালন-পালনের দায়িত্ব পিতা নিতে পারবে?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৯ ৪:২৭:৩৯ পিএম
ছবি : প্রতীকী

ছবি : প্রতীকী

প্রশ্ন: আমি আমার স্ত্রীকে তালাক দিয়েছি প্রায় বছর দেড়েক আগে। তখন পাঁচ মাস বয়সী আমাদের একটি ছেলে-সন্তান ছিল। খুব ছোট হওয়ায় ও-কে আমি তার মায়ের কাছে রাখার সিদ্ধান্ত নেই। এবং সে অনুযায়ী তার যাবতীয় খরচ বহন করি। 

কিন্তু কিছুদিন আগে একটি দুর্ঘটনায় আমার সাবেক স্ত্রী মারা গেছেন। এখন ছেলেটিকে আমি আমার কাছে নিয়ে আসতে চাচ্ছি। কিন্তু আমার সাবেক শাশুড়ি কোনো ভাবেই বাচ্চাকে ফেরত দিতে চাচ্ছেন না। আর এই বিষয়ে তাকে সহায়তা করছে তার ছেলেরা। আমার জিজ্ঞাসা হলো, ‘মা না থাকা’ এমন অবস্থায় সন্তানের ব্যাপারে বেশি অধিকার পিতা হিসেবে কি আমার নয়?

উত্তর: সন্তান লালন পালনের অধিকার প্রথমে মায়ের উপর বর্তায়। মায়ের অনুপস্থিতিতে অধিকার থাকে তার নানির। ছেলে-সন্তান নিজের ব্যক্তিগত কাজ (যেমন, পানাহার, পোশাক পরিধান, শৌচাগার ব্যবহার) একা করতে সামর্থ্য হওয়া পর্যন্ত নানি তাকে রাখতে পারবে।

আরও পড়ুন: বিয়ে-বিচ্ছেদের পর শরিয়তে সন্তান প্রতিপালনের অধিকার কার?

ফিকাহবিদ ওলামায়ে কেরাম বলেন, সাধারণ অভিজ্ঞতার আলোকে এই বয়সসীমা সাত বছর। এই বয়স পূর্ণ হওয়ার পর পিতা চাইলে নিজের কাছে ছেলেকে নিয়ে আসতে পারবেন। আপনার উল্লেখিত ক্ষেত্রে নানি যেহেতু শিশুর লালন-পালনে আগ্রহী, তাই উক্ত বয়সসীমা পূর্ণ হওয়ার আগে আপনি তাকে জোর করে আনা যাবে না।

সূত্র: ফাতাওয়া হিন্দিয়া: ১/৫৪১; বাদায়েউস সানায়ে ৩/৪৫৭; আন-নাহরুল ফায়েক: ২/৫০০; কিতাবুল আছল: ১০/৩৫১; শরহু মুখতাসারিত তাহাভি: ৫/৩২৪; খুলাসাতুল ফাতাওয়া: ২/৭২

প্রশ্নটি করেছেন: জাহেদ রিজওয়ান, আটপারা, নেত্রকোনা

ইসলাম বিভাগে আপনিও লেখা-প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-29 16:27:39