ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ইসলাম

মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে আফ্রিকা উপকূলের টিম্বু মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে আফ্রিকা উপকূলের টিম্বু মসজিদ টিম্বু মসজিদ, গিনি

আফ্রিকার পূর্ব উপকূলের মুসলিম দেশ গিনি। রাজধানীর নাম কোনাক্রি। দেশটির জনসংখ্যার শতকরা ৮৫ ভাগ মুসলমান এবং ১০ ভাগ খ্রিস্টান। গিনির জনসংখ্যা প্রায় ১ কোটি।

আফ্রিকার পূর্ব উপকূলের মুসলিম দেশ গিনি। রাজধানীর নাম কোনাক্রি।

দেশটির জনসংখ্যার শতকরা ৮৫ ভাগ মুসলমান এবং ১০ ভাগ খ্রিস্টান। গিনির জনসংখ্যা প্রায় ১ কোটি।

দারিদ্র্যপীড়িত এ মুসলিম দেশটির জনগণ যুদ্ধ-বিগ্রহ, সংঘাত-সহিংসতা, দারিদ্র্য, রোগ-ব্যাধি এবং চরম শোষণের শিকার। আবাসন খরচ, যাতায়াত, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য, খাবার, পোশাক এবং অবসর যাপনের ক্ষেত্রে খরচ ইত্যাদির ভিত্তিতে ব্যয়বহুল শহরের যে তালিকা তৈরি করা হয়েছে। গিনির রাজধানী কোনাক্রি এর অন্যতম। এ শহর আফ্রিকার প্রধান ব্যয়বহুল ১০টি শহরের একটি।  

ইসলাম আফ্রিকার সর্ববৃহৎ ধর্ম। কিন্তু নানাবিধ কারণে এসব অঞ্চলের মুসলিমরা সেভাবে তাদের অবস্থান ও অগ্রযাত্রা ধরে রাখতে পারেনি। ফলে এসব দেশে মুসলমানরা তাদের অস্তিত্ব নিয়ে কোনো রকমে টিকে আছে।

গিনি প্রজাতন্ত্রের টিম্বু শহর দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ মুসলিম শহর। পশ্চিম আফ্রিকায় প্রথম যখন ইসলাম ধর্মের প্রচলন শুরু হয়- তখন টিম্বু শহের নির্মিত হয় একটি মসজিদ। মসজিদটি টিম্বু মসজিদ নামে বেশি পরিচিত। বর্তমানে প্রাচীন ওই মসজিদের স্থানে মসজিদের নতুন ভবন নির্মাণ করা হয়েছে।

লম্বা লম্বা মিনারসমৃদ্ধ মসজিদটি দেখতে বেশ চমৎকার। দূর থেকে ঘন সবুজ বনের মাঝখানে সাদা মিনারের মসজিদটিকে গিনিবাসী পুরনো ঐতিহ্য ও গর্বের বিষয় বলে মনে করে থাকেন। যা দেখতে প্রতিদিন প্রচুর পর্যটক ভীড় করেন।  

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।