ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ইসলাম

জার্মানির কিল শহরে শিক্ষার্থীদের মসজিদ পরিদর্শন বাধ্যতামূলক

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
জার্মানির কিল শহরে শিক্ষার্থীদের মসজিদ পরিদর্শন বাধ্যতামূলক ছবি: সংগৃহীত

কিল শহরে প্রায় আড়াই লাখ মানুষের বসবাস। সেই কিল শহরের স্কুল শিক্ষার্থীদের জন্য মসজিদ পরিদর্শন বাধ্যতামূলক করা হয়েছে। কিলের শিক্ষা অধিদপ্তরের সূত্রে অন ইসলাম এ খবর জানিয়েছে।

কিল (Kiel) জার্মানির একটি বিখ্যাত শহরের নাম। শহরটি হামবুর্গ থেকে প্রায় ৯০ কিলোমিটার উত্তরে অবস্থিত।

জার্মানির অন্যতম প্রধান এ বন্দর নগরীতে একটি বিশ্ববিদ্যালয় আছে, যা ১৬৬৫ সালে স্থাপিত হয়।  

কিল শহরে প্রায় আড়াই লাখ মানুষের বসবাস। সেই কিল শহরের স্কুল শিক্ষার্থীদের জন্য মসজিদ পরিদর্শন বাধ্যতামূলক করা হয়েছে। কিলের শিক্ষা অধিদপ্তরের সূত্রে অন ইসলাম এ খবর জানিয়েছে।

স্কুলের পক্ষ থেকে আয়োজিত স্থানীয় একটি মসজিদ পরিদর্শন কর্মসূচিতে অংশগ্রহণে বাঁধা প্রদান করায় আদালতে হাজির হতে হয় এক জার্মান দম্পতিকে।

আদালত শুনানি শেষে শিক্ষা বিভাগকে আদেশ দেয়, শিক্ষার্থীদের বিভিন্ন ধর্মের আচার-আচরণ দেখানোর অংশ হিসেবে মসজিদ পরিদর্শন কার্যক্রমকে বাধ্যতামূলক শিক্ষা অংশের অন্তর্ভুক্ত করার। এর প্রেক্ষিতে জার্মানীর কিল শহরে শিক্ষার্থীদের মসজিদ পরিদর্শন বাধ্যতামূলক করা হয়।  

আদালতে ওই দম্পতি দাবী করেছিলেন, সাম্প্রতিক বছরগুলোতে মুসলমানদের সঙ্গে ওঠাবসার ফলে তার সন্তানের মাঝে কঠোরতা পরিলক্ষিত হচ্ছিল। আর তাই তারা তাদের সন্তানকে মসজিদ পরিদর্শন কর্মসূচিতে অংশগ্রহণ করতে দেয়নি। কিন্তু আদালত তাদের যুক্তি মানেনি।  

কিল শহরের শিক্ষা বিভাগ আরও জানিয়েছে, যখন সকল সহপাঠী মসজিদ পরিদর্শনে যাবে তখন কেউ ক্লাসে বসে থাকতে পারবে না। মসজিদ পরিদর্শনের সময় মুসলিম সমাজ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়। যা শিক্ষার্থীদের জানা জরুরি।

প্রতিবেদনে আরও বলা হয়, জার্মানির আইন অনুযায়ী যে বাবা-মা সন্তানদের বিদ্যালয়ের নিয়মিত কাজ অংশগ্রহণ করতে বাঁধা দেয়- তারা জরিমানার সম্মুখীন হয়।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।