ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

কর্তৃপক্ষের অনুমতি ছাড়া হজ পালন করলে ৬ মাসের জেল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, মে ৯, ২০২৪
কর্তৃপক্ষের অনুমতি ছাড়া হজ পালন করলে ৬ মাসের জেল

অবৈধভাবে হজ পালনকারীদের ঠেকাতে কঠোর পদক্ষেপের কথা জানিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া যদি কেউ হজ পালন করে তাহলে তাকে ৬ মাসের জেল এবং ৫০ হাজার সৌদি রিয়াল (১৪ লাখ টাকা) জরিমানা করা হবে।

নতুন এ পদক্ষেপ অনুযায়ী যেসব প্রতিষ্ঠান অবৈধ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। সৌদি আরবের কোনো নাগরিক এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকলে তার বিরুদ্ধেও ব্যবস্থার কথা জানিয়েছে মন্ত্রণালয়। এক্ষেত্রে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানার কথা বলা হয়েছে।

এছাড়া এসব অবৈধ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সৌদি আরবের কোনো বাসিন্দা ধরা পড়লে তাকে নির্বাসনেও পাঠানো হতে পারে এবং আইন অনুযায়ী তাকে নির্দিষ্ট সময় পর্যন্ত সৌদিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করাও হতে পারে।

এছাড়া আগে যারা এ ধরনের অপরাধের জন্য ধরা পড়েছে, তাদের ক্ষেত্রে আরো কঠোর হুঁশিয়ার দেওয়া হয়েছে। এবার যদি তারা ধরে পড়ে তাহলে তাদের জেল জরিমানাসহ গাড়িও বাজেয়াপ্তের কথা জানানো হয়েছে।

নতুন এ নিয়ম মক্কা ও তার আশপাশসহ রুসাইফাতে অবস্থিত হারামাইন ট্রেন স্টেশন এবং চেক পয়েন্টগুলোতে কঠোরভাবে কার্যকর হবে। আগামী ২ জুন থেকে শুরু হয়ে ২০ জুন পর্যন্ত চলবে এই আইন।

সূত্র: গালফ নিউজ

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ৯, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।