ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খরচ কমাতে ছাঁটাই ছাড়া আর কোনো উপায় পাননি মাস্ক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
খরচ কমাতে ছাঁটাই ছাড়া আর কোনো উপায় পাননি মাস্ক 

খরচ কমাতে কর্মীদের ছাঁটাই করা ছাড়া আর কোনো উপায় ছিল না বলে দাবি করেছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। তিনি জানিয়েছেন, টুইটারের প্রতিদিন ৪০ লাখ ডলার ক্ষতি হচ্ছিল।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

টুইটারের নিরাপত্তাবিষয়ক প্রধান ইয়োয়েল রথ জানিয়েছেন, বিশ্বজুড়ে প্রায় ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে।  

একটি টুইট বার্তায় ইলন মাস্ক জানিয়েছেন, যারা চাকরি হারাচ্ছেন তাদের ক্ষতিপূরণ হিসেবে তিন মাসের বেতন দেওয়া হবে।  

শুক্রবার বিশ্বজুড়ে টুইটারের হাজার হাজার কর্মী চাকরি হারিয়েছেন। সেই সঙ্গে সাময়িকভাবে বন্ধ করা হয়েছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটির সব অফিস।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার এক সপ্তাহ পার হতে না হতেই এই গণছাঁটাই করা হলো।  ছাঁটাইয়ের আগে টুইটারে কর্মীর সংখ্যা ছিল ৭ হাজার ৫০০ জন।  

অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়, প্রায় ৫০ শতাংশ কর্মী চাকরি হারিয়েছেন। পাশাপাশি কর্মীদের অভ্যন্তরীণ সিস্টেমে প্রবেশের সুবিধাও বাতিল করা হয়েছে। গ্রাহকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

মাস্কের দাবি, টুইটার কিনতে তাকে বেশি টাকা খরচ করতে হয়েছে। সেই খরচ তোলার জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

কেবল কর্মী ছাঁটাই নয়, টুইটারের ‘ব্লু-টিক’ বা ভেরিফিকেশনের জন্য মাসিক ফি নেয়ার ঘোষণাও দিয়েছেন ইলন মাস্ক। তিনি জানান, এখন থেকে ব্লু-টিকের জন্য মাসে ৮ ডলার করে দিতে হবে টুইটার ব্যবহারকারীদের।

টুইটারের খরচ কমানোর বিষয়ে সংশ্লিষ্ট দুটি সূত্র জানায়, প্রতি বছর ১ বিলিয়ন ডলারের বেশি অবকাঠামোগত খরচ সাশ্রয়ের উপায় খুঁজতে ইতোমধ্যে কর্মীদের নির্দেশ দিয়েছেন মাস্ক।

মাস্ক টুইটার কেনার পরই প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগারওয়াল, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল, আইন ও নীতিমালাবিষয়কপ্রধান বিজয়া গাড্ডেকে বরখাস্ত করেন।  

বাংলাদেশ সময়: ১১৩৯ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।