ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শপথ নিলেন জর্জিয়া মেলোনি

ইতালির ইতিহাসে প্রথম নারী নেতৃত্ব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
ইতালির ইতিহাসে প্রথম নারী নেতৃত্ব

ইতালির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কট্টর ডানপন্থী ব্রাদার্স অব ইতালি দলের নারী নেত্রী জর্জিয়া মেলোনি। শনিবার (২২ অক্টোবর) স্থানীয় সময় সকালে প্রধানমন্ত্রী পদে শপথ নেন তিনি।

একই সময় তার সরকারও আনুষ্ঠানিকভাবে শপথ বাক্য পাঠ করে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, শপথ নেওয়ার আগে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তেরেলার সঙ্গে বৈঠক করেন জর্জিয়া। পরে মন্ত্রিসভা গঠনের ঘোষণা দেন দিনি।

৪৫ বছর বয়সী জর্জিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পেছনে তার বলিষ্ঠ কণ্ঠ ও জাদুকরী নেতৃত্ব রয়েছে বলে সংশ্লিষ্টরা বলছেন। গত জুনে তিনি স্পেনে একটি সভায় অংশ নেন। সেখানে দেওয়া বক্তব্যে তিনি বলেছিলেন, আমার কিছু বিষয়ে না, আবার কিছু বিষয়ে হ্যাঁ বলতে হয়। আমার হ্যাঁ থাকবে প্রাকৃতিক পরিবারের কাছে; সীমানা সুরক্ষিত করতে। আমি না বলবো এলজিবিটি লবির ব্যাপারে; যৌন পরিচয় বা লিঙ্গ মতাদর্শে; ইসলামি সহিংসতায়; গণ অভিবাসনে; আন্তর্জাতিক অর্থের কাছে; ব্রাসেলসের আমলাদের কাছে।

২০১৯ সালেও এক সভায় তিনি কয়েকটি ভারী বাক্যে তাক লাগিয়েছিলেন। তিনি বলেছিলেন, আমি জর্জিয়া, আমি একজন নারী, আমি একজন মা...আমি খ্রিস্টান। তার সমর্থকরা বলছেন, জর্জিয়া ভাষণের সময় যেসব কথা বলেন, তিনি সেগুলো বাস্তবায়িত করতে চান।

কট্টর ডানপন্থী ব্রাদার্স অব ইতালি ক্ষমতায় আসলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার। সেপ্টেম্বরে ইতালিতে হওয়া নির্বাচনে জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী দল ব্রাদার্স অব ইতালি, সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ফোরজা ইতালিয়া ও মাত্তেও সালভিনির লিগের সঙ্গে জোট বেঁধে জয় পায়। প্রায় এক-চতুর্থাংশ ভোট অর্জন করে জর্জিয়ার দল। যথাক্রমে আট এবং নয় শতাংশ ভোট পায় ফোরজা ইতালিয়া ও অতি-ডানপন্থী লীগ।

সূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।