ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের বিরুদ্ধে সমন জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
ট্রাম্পের বিরুদ্ধে সমন জারি

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে দাঙ্গার মূল উস্কানিদাতা হিসেবে অভিযুক্ত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। তাকে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের তদন্তকারী কমিটির সামনে উপস্থিত হতে সমনটি জারি করা হয়।

কমিটির পক্ষ থেকে ডোনাল্ড ট্রাম্পের ঠিকানায় সমনটি জারি করা হয়। এতে বলা হয়, যেকোনো মার্কিন প্রেসিডেন্টের দ্বারা একটি নির্বাচন বাতিল করার প্রথম ও একমাত্র প্রচেষ্টার কেন্দ্রে আপনি ছিলেন। আপনি জানতেন এ কার্যকলাপটি বেআইনি এবং অসাংবিধানিক।

সমনে এও বলা হয়, হাউস অব রিপ্রেজেন্টেটিভসের তদন্তকারী কমিটির সামনে উপস্থিত না হলে ট্রাম্পকে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে হবে।

ট্রাম্পের একজন আইনজীবী কমিটিতে থাকা আইন প্রণেতাদের মান লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেছেন।

২০২১ সালের ৬ জানুয়ারি দাঙ্গায় সংশ্লিষ্টতা সম্পর্কে আত্মপক্ষ সমর্থন করেছিলেন ট্রাম্প। এ ব্যাপারে তার কাছে যেসব লিখিত তথ্য রয়েছে, সেগুলো আগামী ৪ নভেম্বরের মধ্যে জমা দিতে আদেশ দিয়েছে পার্লামেন্টারি তদন্তকারী কমিটি। তাকে ক্যাপিটলে হাজির হতে বলা হয়েছে ১৪ নভেম্বর। এদিন তার সাফাই সাক্ষ্য হবে।

অযৌক্তিক কোনো কারণে ট্রাম্প যদি উল্লিখিত তারিখে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের আদেশ অনুসারে সাড়া না দেন বা ক্যাপিটলে আসতে ব্যর্থ হন- পুরো প্রক্রিয়া চলে যাবে আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ে। এতে তিনি দোষী সাব্যস্ত ও তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ডেমোক্রেটিক পার্টির নেতা জো বাইডেন। পরাজয় মেনে না নিয়ে তিনি ভোট কারচুপির অভিযোগ করেন। নির্বাচনের বাতিলের দাবিতে ওয়াশিংটনসহ একাধিক অঙ্গরাজ্যের আদালতে কয়েকটি মামলাও করেন। কিন্তু সবগুলো মামলায় তাকে পরাজিত হতে হয়।

এদিকে, নির্বাচনে শেষ হওয়ার পর ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বাইডেনের জয়ের আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিতে যৌথ অধিবেশনে বসেন। সে সময় ট্রাম্পের শত শত সমর্থক কংগ্রেসের ক্যাপিটল ভবনে ঢুকে তাণ্ডবলীলা চালায়। বলা হয়, সমস্ত কর্মকাণ্ডের পেছনে ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।